ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে স্নাতক ৪র্থ বর্ষের পরীক্ষা নিতে উপাচার্যকে স্মারকলিপি

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
জাবিতে স্নাতক ৪র্থ বর্ষের পরীক্ষা নিতে উপাচার্যকে স্মারকলিপি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): করোনা মহামারির কারণে স্থগিত থাকা স্নাতক চূড়ান্ত পরীক্ষা নেওয়াসহ ছয় দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের কাছে স্মারকলিপি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের ৪৫তম ব্যাচের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার ভবনের উপাচার্যের কার্যালয়ে এ স্মারকলিপি দেওয়া হয়।

উপাচার্যের পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন ডেপুটি রেজিস্ট্রার ও উপাচার্যের সচিব সানোয়ার হোসেন।

এসময় মুঠোফোনের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, এই মুহূর্তে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রধানের ভাবনার বিষয় স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা। খুব দ্রুত সময়ের মধ্যে আমরা পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেবো।

অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়ার উদ্যোগ গ্রহণ করেছে- শিক্ষার্থীদের এমন দাবির প্রেক্ষিতে উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ আবাসিক। পরীক্ষা নেওয়ার উদ্যোগ নিলে শিক্ষার্থীদের হলে থাকার ঝুঁকি থেকে যায়। এই ঝুঁকি না থাকলে আমাদের জন্য পরীক্ষা নেওয়ার বিষয়ে চিন্তা করতে সুবিধা হতো।

শিক্ষার্থীদের ছয় দফা দাবিগুলো হলো- বিজ্ঞ শিক্ষকদের বিবেচনাক্রমে প্রয়োজন অনুযায়ী পাঠ্যসূচি সংক্ষিপ্তকরণ, ১০ ডিসেম্বর ২০২০ সালের মধ্যে অনলাইন ক্লাসের মাধ্যমে সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুযায়ী সকল বিভাগের কোর্স সমূহ সমাপ্ত করে ১৫ ডিসেম্বরের মধ্যে চূড়ান্ত পর্বের পরীক্ষার রুটিন দেওয়া, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পিসিআর ল্যাব ব্যবহার করে শিক্ষার্থীদের বিনামূল্যে করোনা পরীক্ষা করা, প্রত্যেক শিক্ষার্থীর স্ব স্ব হলে ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করা, ২০২১ সালের ১৫ জানুয়ারির মধ্যে স্নাতক চতুর্থ বর্ষের পরীক্ষা কার্যক্রম সমাপ্ত করা এবং পরীক্ষা শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।