ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির কোর্স এখন ঢাকায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির কোর্স এখন ঢাকায় এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি ক্যাম্পাস

থাইল্যান্ডের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (এআইটি) প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রাম, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইন কন্সট্রাকশন এবং স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্স ঢাকায় চালু হতে যাচ্ছে।

বাংলাদেশে প্রফেশনাল ইঞ্জিনিয়ার গড়ার লক্ষ্যে উন্নত শিক্ষা এবং গবেষণা কার্যক্রমের প্রসারকে সম্প্রসারিত করতে সম্প্রতি এআইটি’র প্রেসিডেন্ট ড. ইডেন ওউন এবং দেশীয় প্রতিষ্ঠান দ্য ব্রিজ-এর প্রধান নির্বাহী সাদাত মাহমুদ তানভীরের মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়।

এই চুক্তির মাধ্যমে এআইটি থাইল্যান্ড থেকে বাংলাদেশে সরাসরি তাদের অধ্যাপক ও প্রশিক্ষক পাঠিয়ে প্রফেশনাল প্রজেক্ট ম্যানেজমেন্ট ইন কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিংয়ে এক বছরের মাস্টার্স প্রোগ্রাম এবং স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্স পরিচালনা করে এআইটি, থাইল্যান্ড থেকে সনদ দেবে। দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্ত এআইটির অ্যালামনাই সদস্যরা এআইটির এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) উচ্চতর শিক্ষার একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠান। এআইটি ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট এবং ম্যানেজমেন্ট শিক্ষাকে কেন্দ্র করে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠান। এআইটি নিয়ন্ত্রিত একাডেমিক, গবেষণা এবং পরীক্ষামূলক কার্যক্রম সারাবিশ্বে প্রফেশনালদের সাফল্য এবং নেতৃত্বের ভূমিকার জন্য প্রস্তুত করে।

অপরদিকে বাংলাদেশে এআইটির কার্যক্রমকে পরিচালনা করবে দ্য ব্রিজ নামে একটি প্রতিষ্ঠান, যারা ২০০৮ সাল থেকে বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর আওতাধীন বিভিন্ন প্রকল্প কর্মকর্তাদের প্রকল্প উন্নয়নে প্রশিক্ষিত করতে বিশ্বব্যাপী প্রশিক্ষণ, পরামর্শ, স্টাডি ট্যুর কার্যক্রম পরিচালনা করে আসছে।

দেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রাকে বেগবান এবং সমৃদ্ধ করতে বাংলাদেশে এআইটি’র আগমনকে যুগোপযোগী এবং পরিকল্পিত দেশ গঠনে অভিজ্ঞ, মেধাবী এবং সক্ষম মানবসম্পদ গঠনে ব্যাপক ভূমিকা রাখবে বলে আশা ব্যক্ত করেছেন এআইটি বাংলাদেশ পরিচালনাকারী প্রতিষ্ঠান দ্য ব্রিজ-এর প্রধান নির্বাহী সাদাত মাহমুদ তানভীর।

তিনি বলেন, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছরের প্রথমার্ধেই বাংলাদেশে শুরু হতে যাচ্ছে এআইটির প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রাম, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইন কন্সট্রাকশন এবং স্বল্পমেয়াদী প্রশিক্ষণ কোর্স।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।