ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দক্ষ ও যোগ্য লোক পাচ্ছেন না চাকরিদাতারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
দক্ষ ও যোগ্য লোক পাচ্ছেন না চাকরিদাতারা

ঢাকা: ইন্ডাস্ট্রি অথবা শিল্পপ্রতিষ্ঠান যে ধরনের দক্ষ ও যোগ্য জনবল চায় আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সে ধরনের জনবল সরবরাহ করতে পারছে না। চাকরিদাতারা বলছেন তারা যোগ্য লোক পাচ্ছে না।

অপরদিকে অনেক শিক্ষিত যুবক চাকরি পাচ্ছে না। তার মানে হলো আমরা চাকরিদাতাদের চাহিদা অনুযায়ী দক্ষ জনবল তৈরি করতে পারছি না।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) রাতে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অ্যারোনটিক্স অ্যান্ড অ্যারোস্পেস শিল্পে ইউরোপের লিডার এয়ারবাস কোম্পানির সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির এক সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

তিনি বলেন, শিল্প প্রতিষ্ঠান ও শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে এক ধরনের সংযোগ স্থাপন জরুরি। যাতে শিল্পপ্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান তাদের কারিকুলাম পরিবর্তন করতে পারে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, এই সমঝোতার ফলে এয়ারবাস কোম্পানি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়কে ট্রেনিং কার্যক্রমে সহায়তার পাশাপাশি প্রযুক্তিগত সহায়তা দেবে।

উপমন্ত্রী বলেন, সমঝোতা অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটি শিল্পেখাতের সঙ্গে সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে একটি নজির স্থাপন করলো। ফলে এই বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনে সক্ষম হবে।

অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস গবেষণায় সরকারের আন্তরিকতার কথা বলতে গিয়ে উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেতবুনিয়া ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন করেছিলেন এবং তারই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভিসি এয়ার ভাইস মার্শাল এএইচএম ফজলুল হক বলেন, সারা বিশ্বের হাই র্যাং কিং বিশ্ববিদ্যালয় ও সুপ্রতিষ্ঠিত শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ স্থাপনের মাধ্যমেই কেবল বিশ্বমানের শিক্ষা অর্জন করা সম্ভব। এয়ারবাসের সঙ্গে আজকের সমঝোতা স্মারকের ফলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় বিশেষভাবে উপকৃত হবে।

সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্স, জার্মানি, স্পেনের রাষ্ট্রদূত ও যুক্তরাজ্যের হাই কমিশনারসহ এয়ারবাসের এশিয়া-প্যাসিফিক অঞ্চলের প্রেসিডেন্ট।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।