ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়ানোর দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়ানোর দাবি মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়: অনার্স ফাইনাল পরীক্ষা গ্রহণ ও ৪৩তম বিসিএস পরীক্ষায় আবেদনের সময় বাড়ানোর দাবিতে মানববন্ধন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।  

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে বিশ্ববিদ্যিলয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

মানববন্ধন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের কাছে তারা স্মারকলিপি দেন।

এতে বলা হয়, করোনার কারণে বিগত মার্চ থেকে বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে। পুরো পৃথিবী করোনার প্রথম ধাক্কায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিলেও রাষ্ট্রীয় ও প্রাতিষ্ঠানিক উদ্যোগে উচ্চতর শিক্ষা কার্যক্রম অন্যান্য দেশে আগের গতিতে ফিরে এসেছে। আমাদের দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে তাদের ক্লাস ও পরীক্ষা সম্পূর্ণ করেছে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয় বিশেষত ঢাকা বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নিলেও কোনো পরীক্ষা নিচ্ছে না। ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গ্রাজুয়েশন শেষ করে অনায়াসে চাকরির বাজারে ঢুকে যাচ্ছে, যা বিরাট বৈষম্য। এরইমধ্যে আবার ৪৩তম বিসিএস দরজার কড়া নাড়ছে। এ রকম পরিস্থিতিতে আমরা চরমভাবে হতাশায় নিমজ্জিত হচ্ছি। আপনার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, বিসিএস নিঃসন্দেহে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় চাকরির ক্ষেত্র। তাই এ বিসিএসে (স্বভাবতই এটা আমাদের পাওয়ার কথা ছিল) অংশগ্রহণ করতে না পারলে আমরাই সর্বাধিক ক্ষতিগ্রস্ত হবো। চাকরির ক্ষেত্রে অনেক পিছিয়ে পড়বো।

শিক্ষার্থীরা বলেন, ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থীরা ৪৩তম বিসিএস পাওয়ার কথা ছিল। কিন্তু আবেদনের শেষ সময় আগামী ৩১ জানুয়ারি হওয়ায় আমরা এখন অংশগ্রহণ করতে পারবো না। তাই ৪৩তম বিসিএসের আবেদনের সময়সীমা বাড়ানো হোক।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।