ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবির ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধু বানান ভুল, বঙ্গবন্ধু পরিষদের প্রতিবাদ 

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
ইবির ডেস্ক ক্যালেন্ডারে বঙ্গবন্ধু বানান ভুল, বঙ্গবন্ধু পরিষদের প্রতিবাদ  ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

ইবি (কুষ্টিয়া) : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ বর্ষের ডেস্ক ক্যালেন্ডারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রাসেলের নামের বানান ভুল করার ঘটনায় প্রতিবাদ জানিয়েছে বঙ্গবন্ধু পরিষদ।

শুক্রবার (১১ ডিসেম্বর) দুপুরের দিকে বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাবুবুল আরফীন স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপিতে  এ তথ্য জানা যায়।

 

প্রতিবাদ লিপিতে বঙ্গবন্ধু, শেখ হাসিনা ও শেখ রাসেলের নামকে ভুলভাবে উপস্থাপনের সঙ্গে জড়িতদের শাস্তির দাবি জানানো হয়েছে।

প্রতিলিপিতে বঙ্গবন্ধু পরিষদের নেতারা বলেন, এটি একটি চরম ধৃষ্টতাপূর্ণ কাজ যা কোনো ক্রমেই গ্রহণযোগ্য নয়। পরিষদ মনে করে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত রীতিনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডার প্রস্তুত ও মুদ্রণের জন্য একটি কমিটি গঠন করা হয়ে থাকে। যে কমিটি ক্যালেন্ডার প্রস্তুত ও প্রকাশ করে থাকে। এ ক্ষেত্রে এ ধরনের কমিটি ছিল কি-না তা খতিয়ে দেখা দরকার। যদি কমিটি থেকে থাকে তাহলে এ কমিটিও দায় এড়াতে পারে না।

বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও শেখ রাসেল শুধু একটি নামই নয়। বাঙালির কাছে নামগুলো আবেগ ও চেনতার নাম। যে নামগুলোর সঙ্গে জড়িয়ে আছে বাঙালির হাজার বছরের পরাধীনতার শেকল ভেঙে বেড়িয়ে আসার ইতিহাস রয়েছে। এছাড়াও রয়েছে বঙ্গবন্ধুর রেখে যাওয়া অসমাপ্ত বাংলাদেশের উন্নয়নের স্বপ্ন। অন্যদিকে, ১৯৭৫ সালের কালো রাতে বুলেটে ক্ষতবিক্ষত নিহত শিশু রাসেল আজ শুধু দেশে নয়, সারা বিশ্বের কোটি কোটি শিশুর এক মূর্ত প্রতীক। এ ধরনের নাম ভুল ও তদন্ত পরিপ্রেক্ষিতে শোকজ করেই ঘটনার সমাপ্তি আসে না।

উল্লেখ্য, গত ০৭ ডিসেম্বর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ইবির ২০২০-২১ সালের ডেস্ক ক্যালেন্ডারের বর্ডারের রং চূড়ান্ত করার জন্য তা উপাচার্যের কাছে উপস্থাপন করেন। এ সময় উপাচার্য ক্যালেন্ডারের বিভিন্ন জায়গায় বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও শেখ রাসেলের নামে বানান ভুল লক্ষ্য করেন। এমন ভুল অনভিপ্রেত উল্লেখ করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফকে আগামী সাত দিনের মধ্যে উপযুক্ত কারণ দর্শানোর নোটিশ দেয় কতৃপক্ষ।

** ইবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারকে শোকজ

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad