ঢাকা, বুধবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণার দাবি ছাত্র ইউনিয়নের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
শিক্ষা প্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণার দাবি ছাত্র ইউনিয়নের

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশেষজ্ঞদের মতামত নিয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করাসহ আট দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

সোমবার (১৮ জানুয়ারি) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করে সংগঠনটি।

বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল শুরু করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয় এটি।

কেন্দ্রীয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি মাহির শাহরিয়ার রেজা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, অবিলম্বে করোনাকালে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বেতন ফি মওকুফ করতে হবে। শিক্ষক, শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টীকা দিতে হবে এবং ভ্যাক্সিনেশনের সুরক্ষা নিশ্চিত করতে হবে। শিক্ষার্থীরা যেন ঝরে না পড়ে, শিক্ষার্থীদের শিক্ষার ব্যয় এবং শিক্ষকদের বেতনের দায়ভার সরকারকে বহন করতে হবে। দ্রুত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করতে হবে।

আটদফা দাবিগুলো হলো- করোনাকালে শিক্ষা প্রতিষ্ঠানের বেতন ফি মওকুফসহ অ্যাসাইনমেন্টের নামে বিভিন্ন স্কুলে আদায়কৃত ফি ফেরত দেওয়া; নামে বেনামে ফি আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা; সেশনজট রোধে দ্রুত এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশসহ সকল বিশ্ববিদ্যালয়ে সেশনজট রোধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা; পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকীকরণ বন্ধ করা; শিক্ষা প্রতিষ্ঠানের আবাসিক হলগুলো খুলে দিয়ে শিক্ষার্থীদের আবাসনের ব্যবস্থা করে পরীক্ষা নেওয়াসহ অছাত্রদের হল থেকে বিতাড়ন করা; সকল বিশ্ববিদ্যালয়ে বাণিজ্যিক কোর্স বন্ধ করা; এবং অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের বিনামূল্যে করোনা ভ্যাক্সিন দেওয়া।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
এসকেবি/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa