ঢাকা, বুধবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

শিক্ষা

খুবির বহিষ্কৃত শিক্ষার্থীদের আত্মপক্ষ সমর্থনের পরামর্শ ভিসির

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
খুবির বহিষ্কৃত শিক্ষার্থীদের আত্মপক্ষ সমর্থনের পরামর্শ ভিসির বহিষ্কৃত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন ভিসি

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দুই শিক্ষকের সঙ্গে অসদাচারণসহ বিভিন্ন অভিযোগে বহিষ্কার হওয়া দুই শিক্ষার্থীকে আত্মপক্ষ সমর্থন করে নিয়মতান্ত্রিকভাবে আবেদন করার জন্য পরামর্শ দিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।  

সোমবার (১৮ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শাস্তি প্রত্যাহারের দাবিতে অবস্থানরত দুই শিক্ষার্থীকে উপাচার্য এ পরামর্শ দেন।

খুবির উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা এবং সহকারী ছাত্র বিষয়ক পরিচালকরা এ সময় উপস্থিত ছিলেন।  

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের নিয়ম-কানুনের প্রতি সবার শ্রদ্ধাশীল হওয়া উচিত। তাদের যে অভিযোগের ভিত্তিতে শাস্তি দেওয়া হয়েছে এতে আত্মপক্ষ সমর্থনের একাধিক সুযোগ রয়েছে। তারা তাদের আচরণের জন্য দুঃখ প্রকাশ বা অনুশোচনা প্রকাশ করলে এখনও বিষয়টি পুনর্বিবেচনার সুযোগ রয়েছে। এ ক্ষেত্রে যে দুজন সম্মানিত শিক্ষকের সঙ্গে অসদাচরণ করা হয়েছিলো, শিক্ষার্থীরা তাদের কাছেও দুঃখ প্রকাশ করতে পারেন।  

উপাচার্য দুই শিক্ষার্থীকে আশ্বাস দিয়ে বলেন, তারা যথাযথ প্রক্রিয়া অবলম্বন করে আত্মপক্ষ সমর্থনের সুযোগ গ্রহণ করলে কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনায় নিবেন।


এছাড়াও আজ সকালে উপাচার্য অফিসে প্রবেশের আগে অবস্থানরত দুই শিক্ষার্থীর সঙ্গে কথা বলেন এবং একইভাবে বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী আত্মপক্ষ সমর্থনের সুযোগ গ্রহণের আহ্বান জানান। এ সময় উপাচার্যের সঙ্গে ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন উপস্থিত ছিলেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) দুই শিক্ষকের সঙ্গে অসদাচারণসহ বিভিন্ন অভিযোগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ড সম্প্রতি ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের ৪র্থ বর্ষের শিক্ষার্থী ইমামুল ইসলামকে (রোল নম্বর-১৭২৭০৭) দুই বছরের জন্য এবং বাংলা ডিসিপ্লিনের ৩য় বর্ষের শিক্ষার্থী মোবারক হোসেন নোমানকে (রোল নম্বর-১৮১৯৫৭) এক বছরের জন্য শিক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার করে।

বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শৃঙ্খলা বোর্ডের এ সিদ্ধান্তের ব্যাপারে শাস্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা একাডেমিক কাউন্সিলের কাছে আপিল করা সুযোগ না নিয়ে রোববার (১৭ জানুয়ারি) সন্ধ্যা থেকে ক্যাম্পাসের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন শুরু করেন।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২১
এমআরএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa