ঢাকা, বুধবার, ১৭ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১, ১৮ রজব ১৪৪২

শিক্ষা

বেসরকারি ৪১৫৯ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
বেসরকারি ৪১৫৯ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি

ঢাকা: জাতীয়করণ থেকে বাদ পড়া সারাদেশের ৪১৫৯ বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের দাবি জানিয়েছেন শিক্ষকরা।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান শিক্ষকরা।

বক্তারা বলেন, ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি যুদ্ধবিধ্বস্ত জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করার জন্য ৩২ হাজার এবং পরবর্তীতে ৪১৬০টিসহ ৩৬১৬০টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। তাকে আজও বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা চিরস্মরণীয় করে রেখেছেন।

আরও বলেন, বাঙালি জাতি শিক্ষার ভিত্তি মজবুত করার জন্য ২০১৩ সালের ৯ জানুয়ারি ২৬১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সেইসঙ্গে তিনি জানান, 'আজ থেকে বাংলাদেশে আর কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় থাকবে না। ' কিন্তু পরিতাপের বিষয় জাতীয়করণের সময় যে পরিসংখ্যান করা হয়েছিল সেটি যথাযথভাবে না হওয়াতে তখন ৪১৫৯টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ থেকে বাদ পড়ে।

কিন্তু এ বছরের গত ৬ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংসদীয় কমিটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপারিশের পরিবর্তে নতুন প্রকল্প বিদ্যালয় স্থাপনের সুপারিশ করেন। যা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মর্মাহত করেন।

তারা দাবি জানিয়ে বলেন, আমরা চাই নতুন প্রকল্প বিদ্যালয় স্থাপনের আগেই যাচাই-বাছাই কমিটির দেওয়া সব বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হোক।

সমাবেশ শেষে এ বিষয়ে একটি স্মারকলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেওয়ার জন্য যান শিক্ষকরা। এছাড়া সমাবেশে প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০২১
এমএমআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa