ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

শিক্ষা

৫ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেতে সমাবেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
৫ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের নীলক্ষেতে সমাবেশ

ঢাকা: পাঁচ দফা দাবিতে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান কর্মসূচি ও সমাবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে তারা ওই কর্মসূচি পালন করেন।

শিক্ষার্থীদের দাবিগুলো-২০১৭-১৮, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অকৃতকার্য ও মানোন্নয়ন শিক্ষার্থীদের বিশেষ করে পরীক্ষার পর্যাপ্ত সময় দেয়; করোনাকালীন সিলেবাস সংক্ষিপ্ত ও নম্বর পদ্ধতিতে পরিবর্তন আনা। করেনাকালীন ভর্তি ফি মওকুফ, অবিলম্বে হল খুলে দিয়ে পরীক্ষা গ্রহণ এবং স্নাতক রেজিস্ট্রেশনের মেয়াদ সাত বছর ঘোষণা করা।

সমাবেশে বক্তারা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্বহীনতার কথা তুলে ধরে বলেন, করোনাকালীন নেটওয়ার্ক দূর্বলতা ও ডিভাইস না থাকায় অনেক শিক্ষার্থী অনলাইনে ক্লাস করতে পারেনি। এর ফলে ২০১৭-১৮, ২০১৯-২০ শিক্ষাবর্ষের ১ম ও ২য় বর্ষের শিক্ষার্থীদের ফল বিপর্যয় ঘটে। এমন অবস্থায় এই সেশনের শিক্ষার্থীদের পর্যাপ্ত সময় দিয়ে বিশেষ পরীক্ষা নেওয়ার আহ্বান জানানো হয়। অন্যদিকে সিলেবাস না কমিয়ে ও নম্বর পদ্ধতির পরিবর্তন না করে ৮০ নম্বরের পরীক্ষা যা ৪ ঘণ্টায় নেওয়া হতো তা ২ ঘণ্টায় নেওয়া হচ্ছে। ফলে শিক্ষার্থীরা উত্তর লেখায় পর্যাপ্ত সময় পাচ্ছেন না।

বক্তরা বলেন, এই করোনাকালে শিক্ষার্থীরা ও তাদের পরিবার আর্থিক সংকটে আছেন। এই অবস্থার বিবেচনা না করে শিক্ষার্থদের কাছ থেকে ভর্তি ফি, হল ফিসহ ফরম ফিলাপের জন্য মোটা অংকের টাকা নেওয়া হচ্ছে। ফি পরিশোধ না করলে পরীক্ষায় বসতে না দেওয়ার হুমকি দেওয়া হচ্ছে। অন্যদিকে হলে না থেকেও তাদের হল ফি গুনতে হচ্ছে। এসব দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করতে চাইলে কিছুদিন আগে পুলিশ ও ঢাবি প্রশাসন ছাত্রদের বহিরাগত বলে আন্দোলন পণ্ড করে দেয়। আমরা এর তীব্র নিন্দা জানাই এবং পরীক্ষার্থীদের জন্য অবিলম্বে হল খুলে দেওয়ার দাবি জানাই।

আন্দোলন চলাকালীন সমাবেশ স্থলে ইডেন কলেজের শিক্ষকরা দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে শিক্ষার্থীরা সরে যান। শনিবার (২০ ফেব্রুয়ারি) সাত কলেজের অধ্যক্ষদের পাঁচ দফা দাবিতে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানান শিক্ষার্থীরা। তবে, দাবি না মেনে নেওয়া হলে রোববার (২১ ফেব্রুয়ারি) থেকে নীলক্ষেতে টানা অবস্থান করার ঘোষণা দেন শিক্ষার্থীরা।  

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২১
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa