ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

ফের ১৩ ঘণ্টার আল্টিমেটাম, অবরোধ তুলে নিলেন ববি শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
ফের ১৩ ঘণ্টার আল্টিমেটাম, অবরোধ তুলে নিলেন ববি শিক্ষার্থীরা

ব‌রিশাল: বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসে পুনরায় অবরোধ তুলে নিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা। তবে মামলায় আসামি হিসেবে দুর্বৃত্তদের নাম অন্তর্ভুক্ত করতে সাড়ে ১৩ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছেন তারা।

এসময়ের মধ্যে নাম অন্তর্ভুক্তি ও গ্রেফতার না হলে শনিবার (২০ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা থেকে পুনরায় সড়ক অবরোধসহ কঠোর কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এর আগে পূর্বঘোষিত তিন দফা দাবি না মানায় ৪৮ ঘণ্টার আল্টিমেটাম শেষে শুক্রবার বিকেলে মহাসড়ক অবরোধের পাশাপাশি মশাল মিছিল করেছেন শিক্ষার্থীরা। এরপর সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতারা এসে  দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে সড়ক ছেড়ে দেন শিক্ষার্থীরা।

আ‌ন্দোলনকারীরা জনান, সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি আরিফ হোসেন, সাধারণ সম্পাদক খোরশেদ আলম, প্রক্টর সুব্রত কুমার দাসসহ অন্যান্যরা আসেন। তারা আ‌ন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন। এসময় তারা পূর্বঘোষিত তিন দফা দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে অবরোধ তুলে নেওয়া হয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি অমিত হাসান রক্তিম জানান, গত ৪৮ ঘণ্টায় তাদের দাবিগুলোর ব্যাপারে কোনো রকম সুরাহার করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে মামলায় আসামিদের নাম অন্তর্ভুক্ত করার জন্য শনিবার সকাল পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এসময়ের মধ্যে দামি মেনে না দিলে শনিবার সকাল সাড়ে ৮টা থেকে সড়ক অবরোধসহ কঠোর আন্দোলন কর্মসূচি পালন করা হয়।

এরআ‌গে বিকেল ৫টায় বিক্ষোভ মিছিল শেষে ক্যাম্পাসের মূলফটকের সামনে বরিশাল-কুয়াকাটা মহাসড়কে অবরোধ করে তারা। সন্ধ্যার পর বিশ্ববিদ্যালয়ের একই জায়গা থেকে শুরু করে মশাল মিছিল। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সামনের বরিশাল কুয়াকাটা মহাসড়ক একাধিকবার প্রদক্ষিণ করে। এসময় দাবি আদায়ের জন্য বিভিন্ন স্লোগান দেন তারা।

আন্দোলনকারীরা অভিযোগ করেন, গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে তাদের ওপর হামলার ঘটনায় পুলিশ এখনও কাউকে গ্রেফতার করেনি। আবার বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহতরা হামলাকারীদের নামের তালিকা দিলেও প্রশাসন তাদের বিরুদ্ধে মামলা না করে অজ্ঞাতদের আসামি করে থানায় লিখিত অভিযোগ দেন। যা শিক্ষার্থীরা প্রত্যাখান করেছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

** দাবি না মানার প্রতিবাদে ববি শিক্ষার্থীদের মশাল মিছিল
** ববি শিক্ষার্থীদের ফের মহাসড়ক অবরোধ

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।