ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

শিক্ষা

হলে অবস্থানরতদের সুযোগ-সুবিধা দেওয়ার দাবি শিক্ষার্থীদের

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
হলে অবস্থানরতদের সুযোগ-সুবিধা দেওয়ার দাবি শিক্ষার্থীদের .

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) হলের তালা ভেঙে ভেতরে অবস্থানরতদের বিদ্যুৎ, গ্যাসসহ অন্য মৌলিক সুযোগ-সুবিধা দেওয়াসহ ছয় দফা দাবি জানিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

রোববার (২১ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বরে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা।

তাদের অন্য দাবিগুলো হলো- গেরুয়ায় অবস্থানরত শিক্ষার্থীদের পুলিশি নিরাপত্তায় ক্যাম্পাসে ফিরিয়ে আনা, হামলায় আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার বহন, আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ক্ষতিপূরণ দেওয়া। এছাড়া হামলায় জড়িতদের চিহ্নিত করে হামলাকারীদের নাম উল্লেখ করে মামলা করার জন্য প্রশাসনকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন শিক্ষার্থীরা।

তবে হলে অবস্থানরত শিক্ষার্থীরা বলছেন, গত ২৪ ঘণ্টায় হল প্রশাসনের পক্ষ থেকে বিদ্যুৎ, গ্যাসসহ সব মৌলিক সুযোগ-সুবিধা দেওয়া হয়েছে।

মামলার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা জেফরুল হাসান চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা অফিস এ হামলার ঘটনায় মামলা করবে। গত শনিবার (২০ ফেব্রুয়ারি) থেকে মামলার প্রক্রিয়া চলমান রয়েছে।

এদিকে গেরুয়ায় স্থানীয়রা খাবারের দোকানে খাবার সরবরাহ ও খাবারের পার্সেল সার্ভিস বন্ধ করে দেওয়ায় বিপাকে পড়েছেন গেরুয়ায় অবস্থানরত শিক্ষার্থীরা। এছাড়া গত শনিবার থেকে তাদের মেসগুলোতে পানি ও বিদ্যুৎ সরবরাহ বন্ধেরও অভিযোগ করছেন গেরুয়ায় অবস্থানরত শিক্ষার্থীরা।

এর আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে গেরুয়ার স্থানীয় লোকজনের সংঘর্ষের জেরে গত শনিবার উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে চার দফা দাবি পেশ করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার সুষ্ঠু বিচার, আহতদের চিকিৎসার ব্যয়ভার বহন এবং গেরুয়ায় সীমানা প্রাচীরসহ গেট নির্মাণের দাবি মেনে নিলেও রাষ্ট্রীয় বিধিনিষেধ থাকায় শিক্ষার্থীদের হলে ওঠার দাবি মেনে নেয়নি। পরে শিক্ষার্থীরা হলের তালা ভেঙে স্ব স্ব হলে অবস্থান নেন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa