ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন .

খুলনা: খুলনার নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

রোববার (২১ ফেব্রুয়ারি) সকালে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলনের মাধ্যমে শহীদ দিবসের অনুষ্ঠান শুরু হয়।

এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা কালো ব্যাজ ধারণ করেন। সরকারি নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ মো. ওবায়দুল্লাহ রিপনের নেতৃত্বে প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে প্রভাত ফেরি শহীদ হাদিস পার্কের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন মিলনায়তনে এক আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যান্ড টেকনোলজি ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. মো. নওশের আলী মোড়লের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. তারাপদ ভৌমিক।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সুধীর কুমার পাল ও লিবারেল অব আর্টস অ্যান্ড হিউম্যান সায়েন্স ফ্যাকাল্টির ডিন প্রফেসর ড. আবদুল্লা হেল বাকী।

এছাড়া উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, প্রক্টর শেখ মাহরুফুর রহমান, অতিরিক্ত পরিচালক (অরথ ও হিসাব) রবীন্দ্রনাথ দত্ত, সিনিয়র অ্যাসিস্ট্যান্ট রেজিস্ট্রার আল মামুন রানা, সহকারী প্রক্টর তাজুল ইসলাম, মো. আসাদুজ্জামান, শিক্ষকমণ্ডলী, কর্মকর্তা ও কর্মচারীরা।

সভায় বক্তারা বায়ান্নর ভাষা আন্দোলনে শহীদদের অসাধারণ অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং শহীদ দিবসের তাৎপর্য বিশ্লেষণ করে ভাষা আন্দোলনের স্মৃতিচারণ ও বাংলাদেশের সঠিক ইতিহাস চর্চার বিষয়ে গুরুত্বারোপ করেন। ভাষা আন্দোলনে শাহাদাৎ বরণকারীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

দোয়া মাহফিল শেষে উপস্থিত সবার মধ্যে তাবারক বিতরণ করা হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জন সংযোগ কর্মকর্তা মিনা অছিকুর রহমান দোলন।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad