ঢাকা, বৃহস্পতিবার, ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১, ০২ রমজান ১৪৪২

শিক্ষা

শতবর্ষে ঢাবি অ্যালমনাই অ্যাসোসিয়েশনের কর্মসূচির উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২১
শতবর্ষে ঢাবি অ্যালমনাই অ্যাসোসিয়েশনের কর্মসূচির উদ্বোধন কথা বলছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষে পদাপর্ণ উপলক্ষে ঢাবি অ্যালমনাই অ্যাসোসিয়েশনের কর্মসূচির উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সংলগ্ন উন্মুক্ত প্রাঙ্গণে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।



‘শিল্পীর রংতুলিতে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়’ ও উৎস লোগোর উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।  

উদ্বোধনকালে তিনি বলেন, মুজিব শতবর্ষ, শতবর্ষে ঢাবি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী তিনটি সন্ধিক্ষণকে সামনে রেখে মূল্যবান কর্মসূচি গ্রহণ করেছে। ঢাবি গৃহীত কর্মসূচির মধ্যেও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কর্মসূচির অংশগ্রহণ রয়েছে। অ্যাসোসিয়েশন অনবদ্য অবদান রাখছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মধ্যে কোনো পার্থক্য নেই। পৃথিবীর সব বিশ্ববিদ্যালয়ের অবদানে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অংশগ্রহণ রয়েছে।

অনুষ্ঠানে অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদের সভাপতিত্বে ও মহাসচিব রঞ্জন কর্মকারের সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মোল্লা মো. আবু কাওছার, আনোয়ার-উল আলম চৌধুরী পারভেজ, প্রচার ও যোগাযোগ সম্পাদক কাজী মোয়াজ্জেম হোসেন।

অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ কর্মসূচি ঘোষণা করেন। কর্মসূচির মধ্যে রয়েছে-মার্চ মাসে শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সেমিনার, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ঢাবির বীর মুক্তিযোদ্ধা শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন উদ্বোধন ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: টিভি আলোচনা।

জুন মাসে শতবর্ষে মিলন মেলায় অংশগ্রহণকারী অ্যালমনাইদের রেজিস্ট্রেশন উদ্বোধন, বঙ্গবন্ধু: বর্তমান প্রজন্মের ভাবনা রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধু: ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতা, ঢাবি সাংবাদিক সমিতি ও অ্যালমনাই অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে স্মরণিকা প্রকাশ। জুলাই মাসে স্মৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থ প্রকাশ, অ্যালমনাইদের অংশগ্রহণে শতবর্ষের র‌্যালি, আলোকচিত্র প্রদর্শনী, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আগস্ট মাসে বঙ্গবন্ধুর দর্শনের ওপর প্রামাণ্যচিত্র তৈরি ও প্রদর্শনী, বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড প্রদান, বঙ্গবন্ধুর স্বপ্ন ও ভাবনা স্মারকগ্রন্থ প্রকাশ, সেপ্টেম্বর মাসে আর্ট গ্যালারি উদ্বোধন, ডুয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদ্বোধন, অক্টোবর মাসে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে। ডিসেম্বর মাসের ২৩ ও ২৪ ডিসেম্বর অ্যালামনাই মিলনমেলা।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা ফেব্রুয়ারি ২৭, ২০২১
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa