ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ভারতে উচ্চ শিক্ষা নিয়ে ঢাকায় এডুকেশন মিট অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
ভারতে উচ্চ শিক্ষা নিয়ে ঢাকায় এডুকেশন মিট অনুষ্ঠিত .

ঢাকা: বাংলাদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজে উচ্চ শিক্ষা নিয়ে ঢাকায় এডুকেশন মিট-২০২১ অনুষ্ঠিত হয়েছে।

ভারতীয় দূতাবাসের সহযোগিতায়, এডুকেশন এক্সিলেন্স প্রতিষ্ঠানের আয়োজনে গত ২৬ ও ২৭ ফেব্রুয়ারি ওয়েস্টিন হোটেলে আয়োজিত এডুকেশন মিটে ভারতের ১৬টি বিশ্ববিদ্যালয় ও স্কুল অংশগ্রহণ করে বলে রোববার (২৮ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এর আগে গত শুক্রবার স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় আয়োজিত ‘এডুকেশন মিট-২০২১’ উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের উপ-রাষ্ট্রদূত বিশ্বদীপ দে। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভারত সরকারের ‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচির হেড অব ডিপার্টমেন্ট সন্দীপ গোয়েল, এডসিলের নির্বাহী পরিচালক ড. ঊত্তম বি সাপাতে, এডুকেশন এক্সিলেন্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা সামিরা ফারহাত আমিন।

স্টাডি ইন ইন্ডিয়া প্রকল্পের প্রধান সন্দীপ গোয়েল বলেন, এডুকেশন মিট-২০২১ এ বাংলাদেশের শিক্ষার্থীদের দেশের বাইরে ভারতে উচ্চ শিক্ষার সুযোগের পরিধি সম্পর্কে জানিয়েছে। বিদেশি শিক্ষার্থীদের জন্য ভারতে যে সুবিধা রয়েছে সেখানে প্রতিবেশী বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য একটু বিশেষ হবে।

এডসিল ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতে বলেন, এখানে বিদেশি শিক্ষার্থীদের জন্য দুই হাজারের বেশি শিক্ষাবৃত্তি রয়েছে। বাংলাদেশের মেধাবি শিক্ষার্থীরা অবশ্যই সে বৃত্তি পাবে। যোগ্য শিক্ষার্থীদের স্টাডি ইন ইন্ডিয়ার পক্ষ থেকে অবশ্যই সহযোগিতা করা হবে।  

আয়োজক প্রতিষ্ঠানের পক্ষে প্রতিষ্ঠাতা ও সিইও সামিরা ফারহাত আমিন বলেন, বাংলাদেশের যেসব শিক্ষার্থী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচির সদস্যের সঙ্গে সরাসরি সাক্ষাৎ করতে চায় তাদের জন্য এ আয়োজন (এডুকেশন মিট) একটি মাধ্যম হিসেবে কাজ করেছে। পাশাপাশি আগ্রহী আবেদনকারীরা এ কর্মসূচির বিভিন্ন দিক ও সুযোগ সম্পর্কেও জানতে পেরেছেন।  

ভারতে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো এ মেলায় অংশগ্রহণ করে উল্লেখ করে তিনি বলেন, ‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচির আওতায় থাকা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের কাছ থেকে এককভাবে বিভিন্ন কোর্স সম্পর্কে জানতে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা।

ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালনের অধীনে ২০১৮ সাল থেকে শুরু হওয়া ‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচিটি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের ভারতে উচ্চ শিক্ষা গ্রহণে শিক্ষাবৃত্তির মাধ্যমে উৎসাহ দিয়ে আসছে। সংস্কৃতি, প্রযুক্তি ও উদ্ভাবনের কেন্দ্র হিসেবে বিশ্বব্যাপী পরিচিতি পাওয়া ভারতের উন্নয়নের অন্যতম ক্ষেত্র উচ্চ শিক্ষা আধুনিক পৃথিবীর পরিবর্তনের সঙ্গে এগিয়ে রাখছে শিক্ষার্থীদের।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী প্রায় ৪৫ হাজার কলেজ ও ৯৫০টি বিশ্ববিদ্যালয় নিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উচ্চ শিক্ষা পদ্ধতির দেশ ভারত। এখন পর্যন্ত দক্ষিণ এশিয়া, আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, কেন্দ্রীয় এশিয়া ও মধ্যপ্রাচ্যের প্রায় ১৫০ দেশের শিক্ষার্থীরা ‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচির আওতায় উচ্চ শিক্ষা গ্রহণ করেছে।

আয়োজকদের ভাষ্য আনুযায়ী উচ্চ শিক্ষায় আন্তর্জাতিকভাবে স্বীকৃত সনদ অর্জনে ভারতের সেরা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগে এ মেলা সহায়ক ভূমিকা পালন করবে।  

আয়োজকরা জানান, প্রকৌশল, ব্যাবসায় প্রশাসন, উদীয়মান প্রযুক্তি, আইন ও মানবিক অন্যান্য বিষয়ে ২৬০০-এর অধিক কোর্সে শিক্ষাবৃত্তিসহ ডিপ্লোমা, স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে ভারতে।

‘স্টাডি ইন ইন্ডিয়া’ কর্মসূচিতে যুক্ত একশোর অধিক শিক্ষাপ্রতিষ্ঠান ন্যাশনাল অ্যাসেসমেন্ট অ্যান্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিল (এনএএসি) ও ন্যাশনাল ইন্সটিউটশনাল রাংকিং ফ্রেমওয়ার্কের (এনআইআরএফ) মাধ্যমে ভারত সরকারের স্বীকৃতিপ্রাপ্ত। ভারতে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য এক লাখ আসন রয়েছে, যার মধ্যে মেধাবিরা দুই হাজারের বেশি শিক্ষাবৃত্তি ও ৬০ হাজারের সুবিধা নিতে পারবেন টিউশন ফিতে। এখানে রয়েছে ২৫ থেকে ১০০ শতাংশ পর্যন্ত টিউশন ফি ছাড়ের সুযোগ। ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানরা একজন বিদেশি ছাত্রের জন্য সর্বোচ্চ ৩৫০০ ইউএস ডলার সমপরিমাণ বার্ষিক শিক্ষাবৃত্তি দিয়ে থাকে, যার মধ্যে টিউশন ফি, হোস্টেল ও মেস ফি অন্তর্ভুক্ত।

ভারতে উচ্চ শিক্ষা নিয়ে আরও জানা যাবে স্টাডি ইন ইন্ডিয়ার ওয়েবসাইট (studyinindia.gov.in) ও টোল ফ্রি +911206565065 নম্বরে। ই-মেইল: [email protected] @gov.in।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad