ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বর্তমান সরকারের বড় সাফল্য হচ্ছে শিক্ষানীতি: ড. সৈয়দ আনোয়ার হোসেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১২

ঢাকা: ইংরেজি দৈনিক ডেইলি সানের সম্পাদক অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেছেন, বর্তমান সরকারের বড় সাফল্য হচ্ছে শিক্ষানীতি। কারণ অতীতে কোনো শিক্ষানীতির বাস্তবায়ন হয়নি।

এ সরকারের আমলে তা বাস্তবায়নের প্রক্রিয়া চলছে।

শুক্রবার বিকেলে ঢাকা রিপোটার্স ইউনিটিতে বাংলাদেশ সরকারি মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি আয়োজিত ‌‌‌‌‌‌প্রস্তাবিত নতুন শিক্ষানীতি বাস্তবায়ন ও শিক্ষকদের মর্যাদা শীর্ষক এক গোলটেবিল আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

এসময় তিনি শিক্ষকদের বিভিন্ন সময় আন্দোলনে নামাকে দু:খজনক বলে মন্তব্য করেন।

তিনি শিক্ষানীতি নিয়ে বলেন, বর্তমান শিক্ষানীতি কাঠামোগত উন্নয়নের জন্য ভালো হলে ও দর্শনগত উন্নয়নের জন্য ভালো নয়। আর দর্শনগত শিক্ষানীতি প্রণয়ন করা গেলে আজ শিক্ষকেরা বঞ্চিত হতো না।

তিনি আরো বলেন, শিক্ষকরা জাতি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেজন্য শিক্ষকদেরকে স্বতন্ত্র পদমর্যাদা দিতে হবে এবং শিক্ষকদের সমস্যা সমাধানের জন্য আলাদা শিক্ষা প্রশাসন গঠন করতে হবে। সুশিক্ষক পেতে হলে আমাদের শিক্ষকদের সামাজিক মর্যাদা বাড়ানোর কোনো বিকল্প নেই।

বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. আনোয়ার হোসেন বলেন, শিক্ষকদের ন্যায্য দাবিগুলো যা অনেক আগেই পুরণ হওয়ার কথা ছিলো। যা আমলাতন্ত্রের কারণে পুরণ হয়নি। তাই এ আমলাতন্ত্রকে ঢেলে সাজাতে হবে।

সবঅপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মো: তোফাজ্জল হোসেনের সভাপতিত্বে এ আলোচনায় অংশ নেন তথ্য কমিশনার ড. সাদেকা হালিম, সমিতির যুগ্ম মহাসচিব এম আসাদুজ্জামান নুর, শেখ রেজাউল করীম প্রমুখ।


বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।