ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দক্ষ মানবসম্পদ তৈরিতে ঢাবির প্রশিক্ষণ কর্মসূচি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২১
দক্ষ মানবসম্পদ তৈরিতে ঢাবির প্রশিক্ষণ কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে তীব্র প্রতিযোগিতামূলক বাজারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অবদান রাখতে সক্ষম যথোপযুক্ত দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গ্র্যাজুয়েটদের ভাষা দক্ষতা অর্জন ও তাদের নিয়োগযোগ্য করে গড়ে তুলতে ‘গ্র্যাজুয়েট প্রমোশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট’ কর্মসূচি নেওয়া হয়েছে।

শুক্রবার (৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এর আগে প্রশিক্ষণের বিষয়টি ডিনস কমিটি সুপারিশ করে। যা অনুমোদন দেয় একাডেমিক পরিষদ। অনুমোদন অনুযায়ী সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ ‘গ্র্যাজুয়েট প্রমোশন অ্যান্ড স্কিল ডেভেলপমেন্ট’ কর্মসূচির আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় দেশ-বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান/বিভাগ/শিল্পপ্রতিষ্ঠানের সঙ্গে আন্তঃসম্পর্ক ও আন্তঃসহযোগিতার জন্য সমঝোতা চুক্তি/বিনিময় চুক্তি সম্পাদন করবে। শিক্ষার্থীদের বাংলা, ইংরেজিসহ অন্য যেকোনো একটি আন্তর্জাতিক ভাষা শেখার উদ্যোগ নেওয়া হবে। জাতীয়/আন্তর্জাতিক/বহুজাতিক সরকারি, বেসরকারি সংস্থা/প্রতিষ্ঠানে গ্র্যাজুয়েটদের নিয়োগযোগ্য হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রায়োগিক জ্ঞান শেখানোর জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে।

একই কর্মসূচির আওতায় অনুষদগুলোর ডিনেরা নিজ নিজ অনুষদের বিভাগীয় চেয়ারম্যান এবং ইনস্টিটিউটের পরিচালকরা সংশ্লিষ্ট শিক্ষকদের নিয়ে কতিপয় মৌলিক, প্রাত্যহিক, প্রায়োগিক ও ব্যবহারিক বিষয়ে নীতিমালা প্রণয়ন করে সেই আলোকে গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের হাতে-কলমে এক/দুই সপ্তাহ প্রশিক্ষণ ও পরামর্শ দেবেন। সেটা হতে পারে চালচলন, সৌজন্যবোধ, করপোরেট শিষ্টাচার, উপস্থাপনা, প্রযুক্তির ব্যবহার, ভাষার দক্ষতা নিয়ে।

সিন্ডিকেট সভায় একাডেমিক পরিষদের সুপারিশ অনুযায়ী ২৫ জন গবেষককে পিএইচডি, একজন গবেষককে ডিবিএ ও ২২ জন গবেষককে এমফিল ডিগ্রি দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad