ঢাকা, সোমবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৭ মে ২০২১, ০৪ শাওয়াল ১৪৪২

শিক্ষা

নিজস্ব স্থাপনায় নিতে হবে কলেজ, নইলে পাঠদান বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
নিজস্ব স্থাপনায় নিতে হবে কলেজ, নইলে পাঠদান বাতিল

ঢাকা: উচ্চ মাধ্যমিক যে সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিক শর্ত হিসেবে নিজস্ব জমিতে প্রতিষ্ঠান স্থাপন করেনি সেগুলোকে জরুরিভিত্তিতে নিজস্ব স্থাপনায় স্থানান্তরের নির্দেশনা দিয়েছে সরকার।
 
মঙ্গলবার (১৩ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ঢাকা শিক্ষা বোর্ড এই নির্দেশনা দিয়ে বলেছে, অন্যথায় পাঠদানের অনুমতি বাতিলসহ বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


 
প্রতিষ্ঠান প্রধানদের কাছে সোমবার বোর্ডের কলেজ পরিদর্শক ড. মো. হারুন-অর-রশিদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, পাঠদানের অনুমতির প্রাথমিক শর্ত হিসেবে নিজস্ব জমিতে প্রতিষ্ঠান স্থাপনার নির্দেশনা থাকায় যে সব শিক্ষাপ্রতিষ্ঠান (উচ্চ মাধ্যমিক পর্যায়) নিজস্ব স্থাপনায় সে সব প্রতিষ্ঠানকে জরুরিভিত্তিতে স্বল্পসময়ে নিজস্ব স্থাপনায় স্থানান্তরের নির্দেশনা দেওয়া হলো।
 
‘অন্যথায় পাঠদানের অনুমতি বাতিলসহ বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ’
 
এতে আরও বলা হয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের অনুমতি, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি পাওয়ার পরেও প্রতিষ্ঠানের নামীয় জমি এখনো নামজারি ও জমা খারিজ করা হয়নি। নামজারি ও জমা খারিজ না করার কারণে বিভিন্ন ক্ষেত্রে জটিলতা সৃষ্টি হচ্ছে এবং অনাকাঙ্ক্ষিত মামলার উদ্ভব হচ্ছে। নামজারি না হওয়ার কারণে কিছু অসাধু চক্রের হাতে শিক্ষাপ্রতিষ্ঠানের জমি বেহাত হওয়াও আশঙ্কা থেকে যাচ্ছে।

‘নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের জমির পরিমাণ, বিবরণ, খতিয়ান, নামজারি ও জমা খারিজ, ভূমি উন্নয়ন করের দাখিলা, জমির দলিল, বাস্তব দখলের কাগজপত্র হালনাগাদ করে একটি ফাইল সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অফিসে সংরক্ষণ এবং একটি ফাইল কলেজ পরিদর্শকের দপ্তরে অতিদ্রুত পাঠানোর অনুরোধ করা হয়েছে। ’
 
এসব বিষয় পর্যবেক্ষণ ও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে একটি পরিদর্শন টিম গঠন করা হয়েছে জানিয়ে চিঠিতে কমিটিকে পরিদর্শন ও তদন্ত কাজে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২১
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa