ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাবি উপাচার্যের শোক

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাবি উপাচার্যের শোক

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক অধ্যাপক তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাতি একজন আন্তর্জাতিক বিশ্লেষক হারালো বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

শনিবার (১৭ এপ্রিল) এক শোকবার্তায় এ মন্তব্য করেন জাবি উপাচার্য।

অধ্যাপক তারেক শামসুর রেহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, অধ্যাপক ড. তারেক শামসুর রেহমানের মৃত্যুতে জাতি বিশিষ্ট শিক্ষাবিদ এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে অভিজ্ঞ একজন শিক্ষককে হারালো। শিক্ষা, গবেষণা এবং আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে তার জ্ঞানচর্চা সবার কাছে প্রসিদ্ধ ছিল।

ড. তারেক শামসুর রেহমান তার কর্মগুণে অমর হয়ে থাকবেন উল্লেখ করে জাবি উপাচার্য ফারজানা ইসলাম তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।

অধ্যাপনার পাশাপাশি ড. তারেক শামসুর রেহমান পত্রপত্রিকায় সমকালীন বিশ্ব পরিস্থিতি নিয়ে নিয়মিত কলাম লিখতেন। আন্তর্জাতিক রাজনীতি, আন্তরাষ্ট্রীয় সম্পর্ক ও বৈদেশিক নীতি এবং তুলনামূলক রাজনীতি নিয়ে লেখালেখিতে সুনাম রয়েছে তার। এসব বিষয়ে রয়েছে তার বেশ কিছু গ্রন্থ। এর মধ্যে ‘বিশ্ব রাজনীতির ১০০ বছর’ অন্যতম।

তার উল্লেখযোগ্য গ্রন্থগুলোর মধ্যে রয়েছে- ইরাক যুদ্ধ পরবর্তী আন্তর্জাতিক রাজনীতি, গণতন্ত্রের শত্রু-মিত্র, নয়া বিশ্বব্যবস্থা ও আন্তর্জাতিক রাজনীতি, বিশ্ব রাজনীতির চালচিত্র, উপ-আঞ্চলিক জোট, ট্রানজিট ইস্যু ও গ্যাস রপ্তানি প্রসঙ্গ, বাংলাদেশ: রাষ্ট্র ও রাজনীতি, বাংলাদেশ: রাজনীতির ২৫ বছর, বাংলাদেশ: রাজনীতির চার দশক, গঙ্গার পানি চুক্তি: প্রেক্ষিত ও সম্ভাবনা, সোভিয়েত-বাংলাদেশ সম্পর্ক।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২১
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।