ঢাকা, শনিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১২ জুন ২০২১, ০১ জিলকদ ১৪৪২

শিক্ষা

জেলা পর্যায়ের অনলাইন ক্লাসে প্রান্তিক শিক্ষার্থীদের যুক্ত করার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, মে ১৩, ২০২১
জেলা পর্যায়ের অনলাইন ক্লাসে প্রান্তিক শিক্ষার্থীদের যুক্ত করার নির্দেশ

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের জেলা পর্যায়ে অনুষ্ঠিত অনলাইন ক্লাসে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের যুক্ত করার ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের সংসদ টিভি ক্লাস এবং অনলাইন ক্লাসে যুক্তকরণ নিশ্চিত করা নিয়ে বুধবার (১২ মে) সব অঞ্চলের উপ-পরিচালক ও জেলা শিক্ষা অফিসারের কাছে চিঠি পাঠানো হয়েছে।

 

করেনা সংক্রমণের কারণে গত এক বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনলাইন এবং সংসদ টিভি ক্লাসে পাঠদান অব্যাহত রাখা হয়েছে। আগামী ২৩ মে শিক্ষা প্রতিষ্ঠান খোলা এখনও অনিশ্চিতা রয়ে গেছে।

এ অবস্থায় প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীদের জেলার নামি শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাসে যুক্ত করতে এ নির্দেশনা দেওয়া হলো। বৈষম্য দূর করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান মন্ত্রণালয় ও মাউশির কর্মকর্তারা।

এর আগে গত ৮ মে রাত ৯টায় অনুষ্ঠিত জুম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানায় অধিদপ্তর।  

চিঠিতে বলা হয়, মাঠ পর্যায়ের কর্মকর্তাদের অবগতির জন্য জানানাে যাচ্ছে যে প্রান্তিক পর্যায় পর্যন্ত দেশের মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে কার্যকর সংসদ টিভি ক্লাস এবং অনলাইন ক্লাসে যুক্ত করার লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।  

যেসব স্কুল কর্তৃপক্ষ অনলাইন ক্লাস নিচ্ছেন না বা নিতে পারছেন না তার পরিসংখ্যান সংগ্রহ করতে হবে এবং তা অনতিবিলম্বে মাউশি অধিদপ্তরকে অবহিত করতে বলা হয়েছে।

'জেলা পর্যায়ে অনুষ্ঠিত অনলাইন ক্লাসে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের যুক্ত করার ব্যবস্থা নিতে হবে। ' 

এতে আরও বলা হয়, স্কুল কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত অনলাইন ক্লাসগুলোকে জুম বা গুগল মিট বা মাইক্রোসফট টিম বা অন্য যেকোনো মাধ্যমে মিথস্ক্রিয় (ইন্টারঅ্যাক্টিভ) করার কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

যথাক্রমে সংসদ টিভি, স্কুল কর্তৃক পরিচালিত অনলাইন ক্লাস, জেলা ও উপজেলা অনলাইন ক্লাসগুলােকে অগ্রাধিকার দিয়ে ক্লাস রুটিন প্রস্তুত করতে হবে।

কার্যক্রমগুলো যথাযথভাবে হচ্ছে কিনা তার জন্য কার্যকর মনিটরিংয়ের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

মাউশির উপপরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন স্বাক্ষরিত চিঠিতে নির্দেশনাগুলো যথাযথভাবে বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট সব কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, মে ১৩, ২০২১
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa