ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আশ্বাসে আটকে আছে ইবির প্রাতিষ্ঠানিক ই-মেইল

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, জুন ১৩, ২০২১
আশ্বাসে আটকে আছে ইবির প্রাতিষ্ঠানিক ই-মেইল ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি: আশ্বাসেই আটকে আছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল। বারবার আশ্বাস দিলেও ই-মেইল নিয়ে সংশ্লিষ্ট দপ্তরগুলো এখনো কাজ শুরু করেনি বলে অভিযোগ শিক্ষার্থীদের।

বিদেশে উচ্চ শিক্ষা, ই-লার্নিং, শিক্ষাবৃত্তি ও বিশেষ করে গবেষণার কাজে নানা বঞ্চিত ও ভোগান্তির শিকার হচ্ছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের। কিছু শিক্ষার্থী বিভাগের শিক্ষকদের ই-মেইল ব্যবহার করে সাময়িকভাবে সুবিধা পেলেও সিংহভাগ বঞ্চিত হচ্ছেন।

বর্তমান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহারের বিকল্প নেই বলে মনে করছেন শিক্ষার্থীরা। তাদের মতে, একজন শিক্ষার্থীর জন্য ইনস্টিটিউশনাল ই-মেইল হতে পারে আশীর্বাদস্বরূপ। যেসব ক্ষেত্রে সাধারণ মানুষকে মোটা অংকের টাকা গুনতে হয় সেসব ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে স্বল্প খরচে অথবা বিনামূল্যেই অনেক সুবিধা পেতে পারেন।

প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহার করে গবেষণা, স্কলারশিপ, বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের গবেষণা প্রবন্ধ পড়া ও প্রকাশ অনেকাংশে সহজতর হয়। একইসঙ্গে যেকোনো গবেষণায় সহজে ফান্ডিং এর আবেদন করা যায়। উচ্চ শিক্ষার ক্ষেত্রেও সাধারণ ই-মেইলের চেয়ে ইনস্টিটিউশনাল ই-মেইল বেশি গ্রহণযোগ্যতা পায়।

ইন্টারনেট ঘেটে দেখা যায় যে, প্রাতিষ্ঠানিক ই-মেইল ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো গিটহাব। গিটহাব স্টুডেন্ট ডেভেলপমেন্ট প্যাকে ১২টি সুবিধা শিক্ষার্থীরা উপভোগ করতে পারেন। পাশাপাশি রয়েছে অ্যামাজন স্টুডেন্ট প্যাক, বিনামূল্যে মাইক্রোসফট ড্রিমস্পার্ক, কম খরচে ওয়েবহোস্টিং, দেশি ও আন্তর্জাতিক নিউজপেপার এবং ম্যাগাজিন, জার্নাল বিনামূল্যে পড়া, সীমাহীন গুগল ড্রাইভ ব্যবহার, সীমাহীন জুম অ্যাপ মিটিং ব্যবহার, নিউএগ প্রিমিয়ার, অটোডেস্ক, ডেল, লাস্টপাসসহ বিভিন্ন ক্ষেত্রে শিক্ষার্থীদের জন্য নামেমাত্র মূল্যে কিংবা ফ্রি সাবস্ক্রিপশনের ব্যবস্থা। যা শিক্ষার্থীদের শিক্ষা গবেষণায় ও দক্ষতা উন্নয়নে এগিয়ে নিয়ে যাবে বহুদূর।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ফারদিন সিদ্দিকী বাংলানিউজকে বলেন, ‘শিক্ষার্থীদের বিদেশি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা, গবেষণা, গবেষণাপত্র প্রকাশ এবং অন্যান্য সুবিধা পাওয়ার সম্ভাবনাকে ত্বরান্বিত করতে বেশ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রয়েছে প্রাতিষ্ঠানিক ইমেইল আইডি। সে দৌড়ে আমরা এখনো পিছিয়ে আছি। ’

ওই শিক্ষার্থী আরো বলেন, ‘ইতোমধ্যে মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সুবিধার আওতায় এসেছে। আমরা বেশ কয়েকবার বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানালেও এখনো কার্যত কোনো ব্যবস্থা দেখতে পাইনি। ’

খোঁজ নিয়ে জানা যায়, এর আগে একাধিবার বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র মৈত্রী ও ছাত্র ইউনিয়নসহ সাধারণ শিক্ষার্থীরা প্রাতিষ্ঠানিক ই-মেইল প্রদানের দাবি তোলে। তবে কার্যকরী কোনো ব্যবস্থা নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সদিচ্ছার অভাবে এখনও প্রাতিষ্ঠানিক ই-মেইল দেওয়া হয়নি বলে অভিযোগ তাদের।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আহসানুল আম্বিয়া বাংলানিউজকে বলেন, ‘শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে বিষয়টি নিয়ে এগোই। পরবর্তীতে বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মধ্যে তেমন কোনো আগ্রহ না দেখে আর সামনে অগ্রসর হইনি। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন চাইলে আইসিটি সেল পুনরায় কাজ শুরু করবে। ’

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া বাংলানিউজকে বলেন, ‘বিষয়টি আমার জানা ছিলো না। আমি বিষয়টি নিয়ে আইসিটি সেলের পরিচালকের সঙ্গে কথা বলবো। উনার পক্ষ থেকে বিস্তারিত শুনে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে। শিক্ষার্থীদের কল্যাণকর যেকোনো কাজ খুব দ্রুত বাস্তবায়ন করবো আশা করছি। ’  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, জুন ১৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।