ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার অভিযোগ সঠিক নয়: শিক্ষামন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার অভিযোগ সঠিক নয়: শিক্ষামন্ত্রী

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার অভিযোগ সঠিক নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। শ্রেণিকক্ষ বন্ধ থাকলেও অনলাইনে পাঠদান হয়েছে বলেও তিনি জানান।


বুধবার(১৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদের পাস হওয়ার জন্য উপস্থাপিত বিলের ওপর আলোচনার সময় বিরোধী দলের সংসদ সদস্যদের বক্তব্যের উত্তরে তিনি এ কথা জনান। এ সসয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা কার্যক্রম বন্ধ ছিল, এই কথা সঠিক নয়। শ্রেণিকক্ষ বন্ধ ছিল। স্কুলগুলো অনলাইনে পাঠদান চালিয়েছে। বিশ্ববিদ্যায়গুলো শুধু অনলাইনে পাঠদান নয়, পরীক্ষাও নেওয়া হয়েছে, কোনো সমস্যা নেই। শিক্ষার মান নিয়ে প্রায়ই প্রশ্ন করা হয়। কিন্তু এখান থেকে পাস করে গিয়ে দেশে ও বিদেশে যে সাফল্য আমরা দেখি তাই মানের অভিযোগ সঠিক নয়। শিক্ষা প্রতিষ্ঠানের  র‌্যাংকিংয়ের অভিযোগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, র‌্যাংকিং শুধু মান বলতে যা বোঝায় তার ওপর নির্ভর করে না। এখানে অনেকগুলো সূচক কাজ করে।

বিশ্ববিদ্যালয় খুললে আন্দোলন হবে এই ভয়ে খোলা হচ্ছে না। যখনই বিশ্ববিদ্যালয় খোলার কথা এলো, তখনই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছাত্রলীগকে প্রস্তুত থাকতে বললেন।

তাহলে বিশ্ববিদ্যালয় খুললে আন্দোলন হবে- বিএনপির সদস্য  রুমিন ফারহানার এ বক্তব্য প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আন্দোলন হবে বলে বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না এটা হাস্যকর। কারা আন্দোলন করবে, কারা আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখায়। আওয়ামী লীগ আন্দোলন করে  মানুষের অধিকার এনে দিয়েছে। বিএনপি একটি জনবিচ্ছিন্ন দল। আওয়ামী লীগ সরকারের সঙ্গে জনগণ রয়েছে। যারা জনবিচ্ছন্ন তারা সরকারের বিরুদ্ধে আন্দোলন করবে আর সেই ভয়ে বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না এটা হাস্যকর।

অতীতে অনিয়ম দুর্নীতির অভিযোগ প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, ভর্তিতে অনিয়ম দুর্নীতির সুযোগ নেই। লটারির মাধ্যমে ভর্তি নেওয়া হবে। কেউ যদি অনিয়ম দুর্নীতির প্রমাণ দিতে পারেন, আমরা ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১ 
এসকে/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa