ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

‘নৈতিকতা না থাকলে মেধা-শিক্ষা কল্যাণ বয়ে আনবে না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
‘নৈতিকতা না থাকলে মেধা-শিক্ষা কল্যাণ বয়ে আনবে না’

ঢাকা: স্কুলের শিক্ষার্থীদের নিয়ে সৎ ও শুদ্ধাচারী জীবনের এক ব্যতিক্রমী শপথ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে এই শপথ অনুষ্ঠিত হয়।

শেরেবাংলা নগর সরকারি বালিকা বিদ্যালয়ে নবম থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য এ আয়োজন করা হয়।  

ক্লাস শুরুর আগেই শিক্ষার্থীরা কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে পরস্পর নিরাপদ দূরত্বে অবস্থান করে। এরপর বাম হাতে শপথনামা এবং ডান হাত বুকে ধরে শিক্ষার্থীরা সমস্বরে অঙ্গীকার করে, ‘আমরা সত্যবাদী হব, কখনো মিথ্যার আশ্রয় নেব না, পরিবেশ দূষণ ঘটাব না, খাবারের অপচয় করব না, সহপাঠীদের সাথে ঝগড়া করব না, পিতামাতা ও শিক্ষককে শ্রদ্ধা করব, মনোযোগ দিয়ে পড়াশোনা করব, বাইরের খাবার খাব না, স্বাস্থ্যবিধি মেনে চলব, মিতব্যয়ী হব, অসহায় ও গরিব মানুষের প্রতি সদয় হব, কারও প্রতি হিংসা-বিদ্বেষ রাখব না। ’ 

শপথ অনুষ্ঠান পরিচালনা করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বর্তমান প্রজন্মই আগামী দিনের বিজ্ঞানী, প্রকৌশলী, চিকিৎসক, ম্যাজিস্ট্রেট, বিচারক ও কান্ডারী। তাদেরকে সৎ জীবনের পথ নির্দেশনা দেখাতে হবে। বাবা-মা ও শিক্ষকদের মধ্যে তারা যেন আদর্শ খুঁজে পায়। তাদেরকে রোল মডেল হিসেবে গড়ে তুলতে হবে।  

তিনি বলেন, নৈতিকতা ও শুদ্ধাচার না থাকলে মেধা, শিক্ষা বা কৃতিত্ব কোনো কল্যাণ বয়ে আনবে না।

অনুষ্ঠান শেষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের পক্ষ থেকে শিক্ষার্থীদের ব্যবহারের জন্য ১০ হাজার মিলিলিটার হ্যান্ড স্যানিটাইজার এবং পুষ্টিকর খাবার বিতরণ করা হয়।   

বাংলাদেশ সময়: ২৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২১
এসএমএকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa