ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

দেড় বছর পর লাল বাসে ক্যাম্পাসে যাবে জবি শিক্ষার্থীরা

মহিউদ্দিন রিফাত, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
দেড় বছর পর লাল বাসে ক্যাম্পাসে যাবে জবি শিক্ষার্থীরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে দেড় বছর পর ০৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের লাল বাসে করে ক্যাম্পাসে যাবে শিক্ষার্থীরা। মাহামারি করোনার সংক্রমণের দেড় বছরেরও বেশি সময় ধরে বন্ধ ছিল দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান।

একই ধারাবাহিকতায় বন্ধ ছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়।  

১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলে যাওয়ার মধ্য দিয়ে আবারও মুখরিত হয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। ০৭ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু হবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে। সেই সঙ্গে আগের মতো নির্দিষ্ট  গন্তব্য হতে শিক্ষার্থীদের লাল বাসে করে ক্যাম্পাসে পৌঁছে দেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে দীর্ঘদিন পর বিশ্ববিদ্যালয়ের লাল বাসে ক্যাম্পাসে যাওয়ার সুযোগে শিক্ষার্থীরাও উচ্ছ্বসিত ও আনন্দিত। লাল বাসের স্মৃতিচারণ করে আবারও আগের মতোই আড্ডা ও গানের তালে ক্যাম্পাসে আসা-যাওয়ার প্রত্যাশা তাদের।  

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী ফাহাদ হোসেন বাংলানিউজকে বলেন, মিরপুর থেকে প্রতিদিন লাল বাসে চড়ে ক্যাম্পাসে যেতাম। বাসে আসা-যাওয়ার সোনালি স্মৃতি মনে পড়ে। কারণ কোভিড-১৯ এর কারণে দেড় বছর ধরে লাল বাসে ওঠার সুযোগ হচ্ছে না। লাল বাসে চড়ে ক্যাম্পাসে যাওয়ার সুযোগ হবে আবার।  বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর কাছে এর চেয়ে আনন্দের কিছু হতে পারে না।  

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ওয়াহিদা পারভিন ঈশিতা বাংলানিউজকে বলেন, সকাল সকাল ঘুম থেকে উঠে লাল বাস ধরার জন্য একটা চাপ কাজ করতো। লাল বাসে চড়ে ক্যাম্পাসে যাওয়া আবার বাসে করেই ফেরার মুহুর্তগুলো অসাধারণ।  
এর আগে একটি বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা গ্রহণের জন্য নির্ধারিত রুটে পরিবহন সুবিধা চালু থাকার কথাও জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাশাপাশি সু-সমন্বিত যাতায়াত ব্যবস্থাপনার জন্য বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগ ও ইন্সটিটিউটের কাছে পরীক্ষার রুটিন চেয়ে চিঠি পাঠিয়েছেন পরিবহন প্রশাসক।  

পরিবহন প্রশাসক অধ্যাপক আব্দুল্লাহ্-আল্-মাসুদ বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত বাসের ব্যবস্থা থাকবে। স্বাস্থ্যবিধি মেনেই সব করা হবে। আগের মতো সকল রুটেই বাস চলাচল করবে। তবে পরীক্ষার্থীরা ছাড়া অন্য কেউ বাসে উঠতে পারবে না।  

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২১
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa