ঢাকা, শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

‘প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ডিগ্রি দেওয়া উচিত’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
‘প্রধানমন্ত্রীকে সম্মানসূচক ডিগ্রি দেওয়া উচিত’

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ও মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠায় অসামান্য অবদানের জন্য প্রাতিষ্ঠানিক স্বীকৃতিস্বরূপ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঢাবি থেকে সম্মানসূচক ডিগ্রি দেওয়া উচিত।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রোকেয়া হল প্রাঙ্গণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

একটি স্বর্ণচাঁপা গাছের চারা রোপণের মাধ্যমে উপাচার্য এ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা।  

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী ও রোকেয়া হলের আবাসিক শিক্ষকরা।

ঢাবি উপাচার্য বলেন, ঢাবির গর্বিত প্রাক্তন শিক্ষার্থী, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস ও অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে জাতীয়-আন্তর্জাতিক পরিমণ্ডলে কল্যাণকর ও মানবিক মূল্যবোধের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনি অসাধারণ বিচক্ষণতা, দক্ষতা ও নেতৃত্বের মাধ্যমে দেশ-জাতির সামগ্রিক অর্থনৈতিক উন্নয়ন সাধন করেছেন। বিভিন্ন ক্ষেত্রে অনন্য অবদানের জন্য ইতোমধ্যেই তিনি অসংখ্য আন্তর্জাতিক স্বীকৃতিও লাভ করেছেন। দেশ-জাতির পরিমণ্ডল অতিক্রম করে তিনি আন্তর্জাতিক অঙ্গনে কল্যাণকর ও অন্তর্ভুক্তিমূলক মানবিক উদ্যোগ গ্রহণের মডেলে পরিণত হয়েছেন। তাই তাকে সম্মানসূচক ডিগ্রি দেওয়ার মাধ্যমে এসব অর্জনের আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া বিশ্ববিদ্যালয়ের অন্যতম মৌলিক কাজ বলে উপাচার্য উল্লেখ করেন। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল গভীরভাবে ভাববেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও কল্যাণ কামনা করেন।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২১
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa