ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

৭ দফা দাবিতে আন্দোলনে ব‌শেমুর‌বিপ্রবি শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
৭ দফা দাবিতে আন্দোলনে ব‌শেমুর‌বিপ্রবি শিক্ষার্থীরা আন্দোলনরত শিক্ষার্থীরা

গোপালগঞ্জ: গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা সেমিস্টার ফি কমানো ও বিভাগ উন্নয়ন ফি বাতিলসহ ৭ দফা দাবিতে আন্দোলন শুরু করেছেন।  

বুধবার (২৭ অক্টোবর) সকাল ৯টা থেকে প্রশাস‌নিক ও একা‌ডে‌মিক ভব‌নের মূল ফট‌কে তালা ঝুলিয়ে প্রশাসনিক ভবনের সামনে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে বি‌ক্ষোভ কর্মসূচি করেছেন শিক্ষার্থীরা।

বাংলা তৃতীয় বর্ষের ছাত্র আবিদ হোসেন বলেন, সেমিস্টার ফি কমানোসহ শিক্ষার্থীদের দাবি ছিল হলের সিট ভাড়া সাড়ে তিনশ টাকা থেকে কমিয়ে দেড়শ টাকা, পরিবহন ভাড়া ৬০০ টাকা থেকে কমিয়ে ৩০০ টাকা ও ডিপার্টমেন্ট উন্নয়ন ফি ১৫০০ টাকা বাতিল করতে হবে।
 
কৃষি দ্বিতীয় বর্ষের ছাত্রী সানজানা রহমান বলেন, এর আগে রেজিস্ট্রেশনের তারিখ দিলে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ৭ দফা দাবিসহ একটি স্মারকলিপি জমা দিয়েছিলাম। কিন্তু আমাদের হেয় প্রতিপন্ন করা হয়, আমাদের অবজ্ঞা করে কর্তৃপক্ষ তার পরের দিনই আবার বর্ধিত ফিসহ বিজ্ঞপ্তি প্রকাশ করে।  
ফার্মেসি ততৃীয় বর্ষের ছাত্র আশরাফুল আলম শাহীন বলেন, করোনাতে এমনিতেই সবার পারিবারিক অবস্থা খারাপ। অনেক কষ্ট করে পরিবার থেকে আমাদের পড়াশোনার খরচ চালাতে হয়। তারপর যদি আবার বিশ্ববিদ্যালয়ের সেমিস্টার ফিসহ বিভিন্ন আনুষঙ্গিক ফি বাড়ানো হয় তাহলে আমাদের পক্ষে পড়াশোনা চালানো অসম্ভব হয়ে যাবে।  

বাংলা দ্বিতীয় বর্ষের ছাত্র শাকিল ইমন বলেন, অনেকেই টিউশনি করে পড়াশোনার খরচ চালান। করোনার কারণে এখন খুব একটি টিউশনিও নাই। এরপর বাড়তি টাকা দিয়ে পড়াশোনা করা অসম্ভব। তাই আমাদের দাবি যৌক্তিক। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ দাবি মেনে নিতে হবে। অন্যথায় আন্দোলন করা ছাড়া আমাদের কোনো উপায় নেই।
  
বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. রাজিউর রহমান জানান, যে সব বিষয় নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছে তা খুবই দ্রুত মিটে যাবে। ভিসি মহোদয় জরুরি একটা মিটিংয়ে ঢাকায় আছেন। তিনি উপস্থিত থাকলে এ সমস্যাটি মিটে যেত। তিনি আমাদের জানিয়েছেন, তিনি ফিরে এসেই শিক্ষার্থীদের সঙ্গে বসে বিষয়টির একটি মীমাংসা করবেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. মোরাদ হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে মঙ্গলবার নতুনভাবে নির্ধারিত ফি প্রকাশ করা হয়।  

বাংলাদেশ সময়: ১৩৫৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa