ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

শিল্পপ্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কারিকুলাম তৈরির পরামর্শ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
শিল্পপ্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কারিকুলাম তৈরির পরামর্শ

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে ‘শিল্পক্ষেত্র ও একডেমিয়া সহযোগিতা: কর্মসংস্থানের প্রেক্ষিতে উচ্চশিক্ষার ভবিষ্যৎ চ্যালেঞ্জ’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ( ১৩ নভেম্বর) ‘মুজিব ১০০ শিল্প প্রদর্শনী ২০২১’ এর প্রেক্ষিতে ভার্চ্যুয়াল মাধ্যমে আয়োজিত এ ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোহাম্মদ পাটোয়ারী, ডা. মামুন রশিদ, শহিদুল মান্নান, জাহেদ ইকবাল, ড. বিপ্লব পাল, ড. জেসমিন জাহান তিথি, ড. মো. সারোয়ার মোর্শেদ, অধ্যাপক ড. এম. শামীম কায়সার প্রমুখ।

প্রধান অতিথি অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, মুজিব ১০০ শিল্প প্রদর্শনী ২০২১ এর মাধ্যমে সারা বিশ্বের বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে বর্তমান শিল্প-একাডেমিয়া সহযোগিতা উন্নত করাই আমাদের লক্ষ্য। তাই, শিল্প প্রতিষ্ঠানের চাহিদার নিরিখে বিশ্ববদ্যিালয়সমূহকে কারিকুলাম প্রণয়ন করতে হবে। শিক্ষার্থীদের জন্য গবেষণার সুযোগ সৃষ্টি করে কর্মপোযোগী করে গড়ে তুলতে হবে। এজন্য শিল্প উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে এবং তাদের চাহিদার কথা বিশ্ববিদ্যালয়সমূহকে জানাতে হবে।

উপস্থিত আলোচকরা বলেন, উচ্চশিক্ষাকে উদ্ভাবন ও গবেষণাধর্মী করার উদ্যোগ হাতে নেওয়া এখন সময়ের চাহিদা। শিল্পক্ষেত্র ও একডেমিয়া সহযোগিতার মাধ্যমে কর্মমুখী শিক্ষা তথা শিল্পক্ষেত্রে কাজ করার উপযোগী শিক্ষার পরিবেশ গড়ে তুলতে শিল্পের সঙ্গে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সম্পৃক্ততা বাড়াতে ইউজিসির পরিকল্পনা বাস্তবায়নে আমাদের সবার অংশগ্রহণ জরুরি।

পরবর্তীতে প্রফেসর ড. মোহাম্মদ পাটোয়ারী, মোহাম্মদ মাহাদী-উজ-জামান, শহিদুল মান্নান, জাহেদ ইকবাল, ড. জেসমিন জাহান তিথি ও ড. বিপ্লব পাল ‘মুজিব ১০০ শিল্প প্রদর্শনী ২০২১’ এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। মুজিব ১০০ শিল্প প্রদর্শনীর চেয়ার ড. মো. সারোয়ার মোর্শেদ ওয়েবিনারে অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানান।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২১
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa