ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

এসএসসি পরীক্ষাকেন্দ্রের সামনে অভিভাবকদের ভিড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এসএসসি পরীক্ষাকেন্দ্রের সামনে অভিভাবকদের ভিড়

খুলনা: স্বাস্থ্যবিধি মেনে রোববার (১৪ নভেম্বর) খুলনায় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে এবার ৫৮টি কেন্দ্রে ২৬ হাজার ৬২০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিচ্ছে।

পরীক্ষা শুরুর প্রথম দিনে খুলনার সরকারি করোনেশন বালিকা বিদ্যালয় ও মডেল স্কুলের সামনে সরেজমিনে গিয়ে দেখা গেছে পরীক্ষাকেন্দ্রের সামনে অভিভাবকদের ভিড়। কেন্দ্রে পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে মুখে মাস্ক দিয়ে ঢুকতে হয়েছে। প্রবেশ ফটকে রাখা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে কেন্দ্রে প্রবেশ করেছে পরীক্ষার্থীরা।

খুলনায় এসএসসি পরীক্ষায় এবার দুটি নতুন কেন্দ্র স্থাপন করা হয়েছে। এবারের ৭টি বিষয়ের পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর। স্বাস্থ্যবিধি মেনে প্রতি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসানো হয়েছে। প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।

খুলনার কেন্দ্রগুলো হচ্ছে- জিলা স্কুল, দৌলতপুর মুহসিন, পাবলিক কলেজ, বঙ্গবাসী, নৌ-বাহিনী, গভঃ ল্যাবরেটরি, খুলনা সরকারি বালিকা, বয়রাস্থ সরকারি মডেল, হাজি ফয়েজউদ্দিন, সরকারি করোনেশন, সরকারি মডেল, ফাতেমা, বিকে ইউনিয়ন, খুলনা কলেজিয়েট, রোটারি মাধ্যমিক, পল্লী মঙ্গল, ইকবালনগর বালিকা, ইসলামাবাদ কলেজিয়েট, খালিশপুর মাধ্যমিক, আফিলুদ্দিন, দৌলতপুর মুহসিন বালিকা, আরআরএফ, খানবাড়ি মাধ্যমিক, চালনা বালিকা বিদ্যালয়, বাজুয়া ইউনিয়ন মাধ্যমিক, পাইকগাছা সরকারি, কপিলমুনি সহচরী, আর কে বি কে, চাঁদখালী মাধ্যমিক, গড়ইখালী মাধ্যমিক, কপিলমুনি মাধ্যমিক, বটিয়াঘাটা হেডকোয়াটার, খারাবাদ বাইনতলা, চক্রাখালী, ডুমুরিয়া এনজিসি ও এনসিকে, শাহাপুর মাধ্যমিক, দিব্যা পল্লী মাধ্যমিক, সাহস নোয়াকাটি, ফুলতলা রি-ইউনিয়ন, ক্যান্টনমেন্ট পাবলিক, জামিরা মাধ্যমিক, শিরোমনি মাধ্যমিক, কাজদিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, বেলফুলিয়া ইসলামিয়া, শিয়ালী মাধ্যমিক, দিঘলিয়া এম এ মজিদ, সেনহাটি সরকারি, কয়রা মদিনাবাদ, আমাদী জায়গীরমহল, ভিকেএসএ গিলাবাড়ী, সুন্দরবন মাধ্যমিক, ইখুড়িকাটেঙ্গা, ডুমুরিয়া সরকারি বালিকা, কয়রা চান্নিচক কলেজিয়েট ও শলুয়া পূর্ণচন্দ্র মাধ্যমিক, দিঘলিয়া উপজেলার হাজি ছায়েমউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় ও গাজীরহাট হাজি নৈমুদ্দিন মাধ্যমিক বিদ্যালয়।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষায় খুলনায় ১৩টি কেন্দ্রে ৩ হাজার ৫০৫ জন ও এসএসসি ভোকেশনালে ১৮টি কেন্দ্রে ২ হাজার ৭৩০ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এসএসসি পরীক্ষায় প্রথম দিনে পদার্থ ও দাখিল পরীক্ষায় কোরআন মজিদ ও তাজভিদ বিষয়ক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সাদিকুর রহমান খান বাংলানিউজকে বলেন, প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে জেলা ও মহানগরীতে ২৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

তিনি জানান, সকাল সাড়ে ১০টার দিকে খুলনা জেলা প্রশাসক জিলা স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa