ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

অটোপাসের চাইতে পরীক্ষা ভালো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
অটোপাসের চাইতে পরীক্ষা ভালো

ফেনী: করোনা ভাইরাসের প্রকোপে দীর্ঘদিন বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠান। সশরীরে পরীক্ষা হবে- না ফের অটোপাস দেওয়া হবে।

এ নিয়ে ছিল টানাপোড়েন। শেষ পর্যন্ত পরীক্ষা হচ্ছে এ নিয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। নতুন নিয়মে পরীক্ষা নিয়ে কিছুটা উদ্বেগ থাকলেও বেশ উৎফুল্ল চিত্তে পরীক্ষা কেন্দ্রে এসেছে তারা।

রোববার (১৪ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় ফেনী শহরের সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন কেন্দ্রে গিয়ে দেখা যায় এ চিত্র।

শাহরিয়ার আলম নামে ফেনী পাইলট উচ্চ বিদ্যালয় কেন্দ্রের এক পরীক্ষার্থী বলেন, অটোপাসের চাইতে পরীক্ষা ভালো। পরীক্ষা দিতে পেরে আনন্দ লাগছে। পরীক্ষার মাধ্যমে নিজের সঠিক মূল্যায়ন হবে।

বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে কথা হয় ফারহানা হোসাইন নামে আরেক শিক্ষার্থীর সঙ্গে। সেও পরীক্ষা দেওয়া নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে। বলছে- অন্তত কেউ বলতে পারবে না অটোপাসে পাস করেছি।

রোববার থেকে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ফেনীতে অংশ নিচ্ছে মোট ২৭ হাজার ৪০২ জন শিক্ষার্থী।

যার মধ্যে এসএসসিতে ২০ হাজার ৯৫৩ জন, দাখিলে ৫ হাজার ৩৬৬ জন, এসএসসি ভোকেশনালে ১ হাজার ৬৫ জন ও দাখিল ভোকেশনালে ১৮ জন। জেলায় মোট ৩০টি কেন্দ্রে এক যোগে এ পরীক্ষা চলছে।

জেল শিক্ষা কর্মকর্তা কাজী সলিমুল্লাহ বলেন, কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কক্ষে আসন গ্রহণ করতে হবে।  

তিনি বলেন, রোববার থেকে তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ নভেম্বর। সকালের পরীক্ষা ১০টা থেকে সাড়ে ১১টা ও বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।  

জেলা প্রশাসনের সূত্র মতে, মোট পরীক্ষার্থীর ২৭ হাজার ৪০২ জনের মধ্যে ফেনীর সদর উপজেলায় এসএসসি পরীক্ষার্থী ৮ হাজার ৫৯৬ জন, দাখিলে ১ হাজার ৬২২ জন, এসএসসি ভোকেশনালে ৫১৯ জন, পরশুরাম উপজেলায় এসএসসিতে ১ হাজার ১৬৫ জন, দাখিলে ৫০৪ জন, এসএসসি ভোকেশনালে ৬৮ জন, ফুলগাজী উপজেলায় এসএসসিতে ১ হাজার ৯৮৩ জন, দখিলে ৩৩২ জন, এসএসসি ভোকেশনালে ৭২ জন, দাখিল ভোকেশনালে ১৮ জন, ছাগলনাইয়া উপজেলায় এসএসসিতে ২ হাজার ৪০৩ জন, দাখিলে ১ হাজার ৪৪ জন, এসএসসি ভোকেশনালে ২১৬ জন, সোনাগাজী উপজেলায় এসএসসিতে  ৩ হাজার ৩৫২ জন, দাখিলে ৯৪৪ জন, এসএসসি ভোকেশনালে ১৮৯ জন, দাগনভূঞা উপজেলায় এসএসসিতে ৩ হাজার ৪৫৪ ও দাখিলে ৯২০ জন পরীক্ষায় অংশগ্রহণ করবে।

জেলা শিক্ষা অফিস সূত্র মতে, জেলার ৩০টি কেন্দ্রের মধ্যে ১৭টি এসএসসি পরীক্ষার কেন্দ্র, দাখিলের ৯টি ও ভোকেশনালের ৪টি।

যার মধ্যে ফেনী সদর উপজেলায় এসএসসি কেন্দ্র ৫টি, দাখিল ২টি ও ভোকেশনাল ২টি, সোনাগাজীতে এসএসসি ৪টি, দাখিল ২টি, ভোকেশনাল ১টি, ফুলগাজীতে এসএসসি ২টি, দাখিল ১টি, ভোকেশনাল ১টি, পরশুরামে এসএসসি ১টি, দাখিল ১টি, ছাগলনাইয়াতে এসএসসি ১টি, দাখিল ১টি, দাগনভূঁঞাতে এসএসসি ৪টি, দাখিল ২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১৪ নভেম্বর সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান, ১৬ নভেম্বর রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়), ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকেলে ফিন্যান্স ও ব্যাংকিং, ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত (তত্ত্বীয়) বিকেলে জীব বিজ্ঞান (তত্ত্বীয়), ২৩ নভেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি, বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।

বাংলাদেশ সময়: ১২০৯ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এসএইচডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa