ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

এসএসসি পরীক্ষা

সিলেটে বিজ্ঞানের ২১ হাজারের বেশি শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
সিলেটে বিজ্ঞানের ২১ হাজারের বেশি শিক্ষার্থী

সিলেট: সারা দেশের মত সিলেটে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হয়েছে। বোর্ডের অধীনে এবার ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী এবার ১৪৬ কেন্দ্রে পরীক্ষায় বসছেন।

 

রোববার (১৪ নভেম্বর) সকাল ১০ টা থেকে শুরু হয়েছে বিজ্ঞান বিভাগের পরীক্ষা শুরু হয়েছে।

রুটিন অনুযায়ী এদিন এবার বিজ্ঞান বিভাগের ২১ হাজার ৬২৯ জন পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর অরুণ চন্দ্র পাল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, আজ কেবল বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীরা অংশ দিচ্ছেন। সকাল ১০টা থেকে শুরু হওয়া দেড় ঘণ্টার পরীক্ষায় ১৫ মিনিট এমসিকিউ এবং দেড় ঘণ্টা সিকিউ পরীক্ষা দিচ্ছেন। তবে উপস্থিতি ও বহিস্কারের তথ্য পরীক্ষা শেষে বলা যাবে।

তিনি বলেন, পরীক্ষা সুশৃঙ্খল করার জন্য বাইরের শিক্ষকদের দিয়ে ১৮টি টিম এবং বোর্ডের অভ্যন্তরীণ আরও ৫টি টিম পরীক্ষা কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করছে। এরমধ্যে বোর্ডের চেয়ারম্যানসহ তারা বিভিন্ন কেন্দ্র পরিদর্শনে রয়েছেন।

এছাড়া সোমবার (১৫ নভেম্বর) মানবিক বিভাগ থেকে ৮৯ হাজার ৯৪৪ জন ছেলে-মেয়ে পরীক্ষায় অংশ নেবেন।

তবে এবার এসএসসি পরীক্ষার প্রস্তুতি নিয়ে রীতিমতো দৌঁড়ের ওপর আছেন শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। পরীক্ষা নেওয়ার ১৫ দিনের মধ্যে খাতা দেখা সম্পন্ন করা, এক মাসের মধ্যে ফলাফল দিতে শিক্ষামন্ত্রণালয় বোর্ডগুলোকে সময় বেধে দিয়েছে বলে জানিয়েছেন সিলেট শিক্ষা বোর্ডের সংশ্লিষ্টরা।

এ বছর সিলেট বোর্ডের অধীনে রোববার থেকে শুরু হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় এক লাখ ২১ হাজার ১৩১ জন পরীক্ষার্থী রয়েছেন। এরমধ্যে ছাত্র ৫৩ হাজার ৯৪০ জন এবং ছাত্রী ৬৭ হাজার ১৯১ জন। অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের মধ্যে মেয়েদের সংখ্যা বেশি ১৩ হাজার ২৫১ জন।

অবশ্য করোনার অতিমারি কাটিয়ে ওঠায় গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৪ হাজার ৭৬১ জন। এরমধ্যে ছাত্র সংখ্যাই বেড়েছে ৩ হাজার ৯৮৭ জন এবং ছাত্রী সংখ্যা ৭৭৪ জন।

গত বছর (২০২০ সাল) এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ১৬ হাজার ৩৭০ জন। তন্মধ্যে ছেলে ৪৯ হাজার ৯৫৩ জন এবং মেয়ে ছিল ৬৬ হাজার ৪১৭ জন।

তিনি বলেন, গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। ছেলেদের চেয়ে মেয়ে পরীক্ষার্থী বেশি হলেও গত বছরে তুলনায় এবার ছেলে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

সংশ্লিষ্টরা জানান, বোর্ডের অধীনে সিলেট জেলায় এবার ৩৫৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা  ৪৩ হাজার ৫১৭ জন। এর মধ্যে ছাত্র ১৯ হাজার ৭২৫ জন ও ছাত্রী ২৩ হাজার ৭৯২ জন।

সুনামগঞ্জ জেলায় ২১৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে অংশগ্রহণকারী পরীক্ষার্থী ২৬ হাজার ৪৫৯ জন। এর মধ্যে ছাত্র ১২ হাজার ৩১৫ জন ও ছাত্রী সংখ্যা ১৪ হাজার ১৪৪ জন।

হবিগঞ্জ জেলায় ১৬৫ শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণকারী পরীক্ষার্থী ২৪ হাজার ৪১৪ জন। এর মধ্যে ছাত্র ১০ হাজার ৭৬৫ জন ও ছাত্রী ১৩ হাজার ৬৪৯ জন।

মৌলভীবাজার জেলায় ১৮৫ শিক্ষা প্রতিষ্ঠানে অংশগ্রহণকারী পরীক্ষার্থী ২৬ হাজার ৭৪১ জন। তন্মধ্যে ছাত্র ১১ হাজার ১৩৫ জন ও ছাত্রী সংখ্যা ১৫ হাজার ৬০৬ জন।

এর আগে গত ২৭ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব খালেদা আক্তার স্বাক্ষরিত এসএসসি পরীক্ষার এই সময়সূচি প্রকাশ করা হয়। এতে বলা হয়েছে, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারেন।

সময়সূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এক্ষেত্রে এমসিকিউ ও সিকিউ উভয় অংশের পরীক্ষার মধ্যে কোনও বিরতি থাকবে না। সময়সূচি অনুযায়ী প্রতিদিন সকাল ও বিকেলে দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকালের পরীক্ষা ১০টায় এবং বিকেলের পরীক্ষা শুরু হবে ২টায়।

রুটিন অনুযায়ী, আগামী ১৪ নভেম্বর রোববার প্রথমদিন শুধু সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা এবং বিকেলে হিসাব বিজ্ঞান বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর সকালে রসায়ন (তত্ত্বীয়) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। ২১ নভেম্বর সকাল ও বিকেলে যথাক্রমে ভুগোল ও পরিবেশ এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান (ঐচ্ছিক) বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর শেষদিনে সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং অর্থনীতি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকেলে ব্যবসায় উদ্যোগ বিষয়ে পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে এবারের এসএসসি পরীক্ষা।

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২১
এনইউ/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa