ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

উচ্চ শিক্ষার মানোন্নয়নে সরকার নিরন্তর চেষ্টা চালাচ্ছে: চবি উপাচার্য

চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২

চট্টগ্রাম: দেশের উচ্চ শিক্ষার মানোন্নয়নে বর্তমান সরকার নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ।

বৃহস্পতিবার সকালে জীববিজ্ঞান অনুষদ ও হেকেপের (সিপি-১৬২) যৌথ আয়োজনে ‘সাইন্টিফিক অ্যান্ড ইনস্ট্রুমেন্ট’ শীর্ষক ছয়দিনব্যাপী কর্মশালার সমাপনী ও সনদ বিতরণী দিনে তিনি এ কথা বলেন।



আনোয়ারুল আজিম বলেন, বিশ্বব্যাংকের সহায়তায় দেশের উচ্চ শিক্ষার মানোন্নয়নে সরকার চেষ্টা চালাচ্ছে। কাজেই আমাদের সীমিত সম্পদের সদ্ব্যবহার করে উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নে শিক্ষক ও গবেষকদের কাজের প্রতি আন্তরিকতা বাড়াতে হবে।  

তিনি বলেন, শিক্ষক-গবেষকদের আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতির ব্যবহার সম্পর্কে স্পষ্ট ধারণা অর্জন করে নিজ নিজ ক্ষেত্রে অবদান রাখতে হবে। এতে গবেষকদের দক্ষতা যেমন বাড়বে তেমনি জাতিও উপকৃত হবে।

তিনি আরও বলেন, যথপোযুক্ত কর্মশালার মাধ্যমেই গবেষকদের দক্ষতার মান বাড়ানো সম্ভব।

এতে অংশগ্রহণকারী শিক্ষকদের লব্ধ জ্ঞান উচ্চ শিক্ষার মান ও গবেষণা উন্নয়নে কাঙ্খিত ভূমিকা রাখবে বলে তিনি মন্তব্য করেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সুষ্ঠুভাবে পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং অভিভাবকসহ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেছেন উপাচার্য।

পরে তিনি কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষকদের মাঝে সনদ বিতরণ করেন।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নূরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অথিতি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিন।

অন্যান্যদের মধ্যে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রভাষক রবিউল হাসান ভূইয়া এবং হেকেপের (সিপি-১৬২) সহকারী সাব প্রজেক্ট ম্যানেজার ও প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. আবদুল গফুর খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।