ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবিতে গণিত বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১২

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) গণিত বিভাগে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে বৃহস্পতিবার থেকে দু’দিনব্যাপী সূবর্ণ জয়ন্তী উৎসব শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠানের  উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর এম আব্দুস সোবহান।



উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাবি উপ-উপাচার্য প্রফেসর মুহম্মদ নূরুল¬াহ্, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর জামাল নজরুল ইসলাম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মুহম্মদ জাফর ইকবাল এবং রাবি গণিত বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর সুব্রত মজুমদার ও প্রফেসর শিশির কুমার ভট্টাচার্য।

গণিত বিভাগের সভাপতি প্রফেসর অখিল চন্দ্র পালের সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে গণিত বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মকর্তাদের সম্মাননা প্রদান করা হয়।

অনুষ্ঠানে রাবি উপাচার্য  অধ্যাপক আবদুস সোবহান বলেন, ‘গণিত এমন একটি বিষয় যা সকল মৌলিক বিজ্ঞানের সকল বিষয়ের জন্য অপরিহার্য। কোনো বিষয়ই গণিত ছাড়া সম্পূর্ণ নয়। ’

‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলির মধ্যে ঐতিহ্যবাহী গণিত বিভাগ। ’

তিনি আরও বলেন, ‘এই বিভাগ বিষয় হিসেবে বাংলাদেশে গনিতশাস্ত্র চর্চা ও গবেষণার অন্যতম পথিকৃৎ। বিগত ৫০ বছরেরও বেশী  সময় ধরে এদেশে গণিত বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণায় এই বিভাগ গৌরবময় ভূমিকা পালন করে আসছে। ’

উপাচার্য এই আয়োজন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দকে প্রবীণদের সাথে নবীনদের, অতীতের সঙ্গে বর্তমানের অবিচ্ছেদ্য সেতুবন্ধন গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।  

উদ্বোধনী অনুষ্ঠানের আগে দ্বিতীয় বিজ্ঞানভবন চত্বরে পতাকা উত্তোলন, বেলুন-ফেস্টুন ও সাদা পায়রা উড়িয়ে এক বর্ণাঢ্য র‌্যালি ক্যাম্পাস প্রদক্ষিণ করে।

দু’দিনব্যাপী সূবর্ণ জয়ন্তী উৎসবে অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে স্বেচ্ছায় রক্তদান, স্মৃতিচারণ, একাডেমিক সেশন, খেলাধুলা, গণিত এ্যালামনাই ফোরাম গঠন, রিয়েলিটি শো।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ১৬ ফেব্রুয়ারি ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।