ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

এইচএসসির প্রথম দিন অনুপস্থিত ১৫৫২৯ জন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০২১
এইচএসসির প্রথম দিন অনুপস্থিত ১৫৫২৯ জন ছবি: শাকিল আহমেদ

ঢাকা: করোনা মহামারির কারণে নির্ধারিত সময়ের প্রায় আট মাস পরে অনুষ্ঠিত এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন সারাদেশে ১১টি শিক্ষা বোর্ডে মোট ১৫ হাজার ৫২৯ জন পরীক্ষার্থী অনুস্থিত ছিলেন। আর বহিস্কার হয়েছেন ৪৫ জন পরীক্ষার্থী।

পরীক্ষা শেষে বৃহস্পতিবার (২ ডিসেম্বর) রাতে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়।

সাধরণত প্রতিবছর এপ্রিলের শুরুতে উচ্চ মাধ্যমিক স্তরের পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। আট মাস পিছিয়ে এইচএসসি ও সমমানের পরীক্ষায় এবার ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের বিপরীতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২ হাজার ৫৭৮ জন। প্রথম দিন সারাদেশে ২ হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

এইচএসসিতে সকালের পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র পরীক্ষায় ৪ হাজার ৫৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। আর বিকেলের সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র (রসায়ন), সাধারণ বিজ্ঞান এবং খাদ্য ও পুষ্টি বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্র (জীব বিজ্ঞান), খাদ্য ও পুষ্টি-প্রথম পত্র (জীব বিজ্ঞান) এবং লঘু সঙ্গীত (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৮ জন।

মাদরাসা শিক্ষা বোর্ডের আলিম স্তরের কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষায় মোট অনুপস্থিত ছিলেন ৬ হাজার ৭৫২ জন। আর কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি (ব্যবসা ব্যবস্থাপনা), ডিপ্লোমা-ইন-কমার্স এবং এইচএসসি (ভোকেশনাল) –এর হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-২, বিএম, পদার্থ বিজ্ঞান-২ (সৃজনশীল) কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-২, ডিপ্লোই-ইন-কমার্স (১৭২৩) পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৪ হাজার ১৮৪ জন।

পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) প্রথম পত্রের পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় তিন জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়। এছাড়া কারিগরি বোর্ডের ২৪ জন এবং মাদরাসা শিক্ষা বোর্ডে ১৮ জন পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৩ , ২০২১
এমআইএইচ/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।