ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

বঙ্গবন্ধুর উন্নয়নের বীজের ফলেই রোল মডেল বাংলাদেশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
বঙ্গবন্ধুর উন্নয়নের বীজের ফলেই রোল মডেল বাংলাদেশ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ থেকে ১৯৭৫ পর্যন্ত উন্নয়নের যে বীজ বপন করেছিলেন, এর ফলেই বাংলাদেশ আজ বিশ্ব দরবারে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

মঙ্গলবার (০৭ ডিসেম্বর) ঢাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগের উদ্যোগে বিভাগীয় মিলনায়তনে ‘বাংলাদেশের উদ্ভিদ, কৃষি ও পরিবেশ: বঙ্গবন্ধুর ভাবনা ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুজিববর্ষ উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। একইসঙ্গে উদ্ভিদবিজ্ঞান বিভাগের সেমিনার কক্ষে উদ্বোধন করা হয় ‘বঙ্গবন্ধু কর্নার। ’

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুর সমাজ ও রাষ্ট্রদর্শন এবং প্রকৃতি ও পরিবেশ দর্শনের মধ্যে অসাধারণ মিল রয়েছে। তিনি আজীবন শোষিত ও বঞ্চিতদের পক্ষে সংগ্রাম করেছেন। শ্রমজীবী সাধারণ মানুষের ভাগ্য উন্নয়নে তিনি কাজ করে গেছেন।

বঙ্গবন্ধুর জীবন-দর্শনকে আবর্তন করে গবেষণা কর্মকাণ্ড পরিচালনার ওপর গুরুত্বারোপ করে উপাচার্য বলেন, তার আদর্শ ধারণ করেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

উদ্ভিদবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শামীম শামছির সভাপতিত্বে সেমিনারে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক সম্মানিত অতিথি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিহির লাল সাহা বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. রাখহরি সরকার। স্বাগত বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন।

বাংলাদেশ সময়: ০০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এসকেবি/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa