ঢাকা, বৃহস্পতিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২, ২৪ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

শাবির ঘটনায় ৮ সদস্যের তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
শাবির ঘটনায় ৮ সদস্যের তদন্ত কমিটি শিক্ষার্থীদের আন্দোলন

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় আট সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (১৭ জানুয়ারি) গণিত বিভাগের অধ্যাপক ডা. রাশেদ তালুকদারকে প্রধান করে এই তদন্ত কমিটি গঠন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘সার্বিক ঘটনা খতিয়ে দেখতে এই কমিটি করা হয়েছে। কমিটিকে দ্রুত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। ’

বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য জহির বিন আলম বলেন, ‘বিশ্ববিদ্যালয় শান্ত ছিল হঠাৎ কেন অশান্ত হলো, তা খতিয়ে বের করা হবে। তাছাড়া ঘটনার সূত্রপাত কীভাবে, দোষী কারা, এটা খতিয়ে দেখতে হবে।

সোমবার সকালে মুক্তমঞ্চের সমাবেশ থেকে উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রক্টরিয়াল বডির পদত্যাগ দাবিতে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয় ও হল বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, আমরা উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করছি। তাকে ক্যাম্পাস ছাড়তে হবে। এ নিয়ে রাষ্ট্রপতি বরাবর আজ চিঠি দেব আমরা। তিনি পদত্যাগ না করা পর্যন্ত আন্দোলন চলবে। আমরা ক্যাম্পাস ছাড়ব না।

শিক্ষার্থীরা হল ছাড়ার বিষয়ে সিন্ডিকেট সদস্য জহির বিন আলম বলেন, শিক্ষার্থীরা হল না ছাড়লে সেটা গুরুত্ব সহকারে দেখা হবে। এর আগে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। নানা স্লোগানে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করছেন।

বেগম সিরাজুন্নেসা হলের প্রাধ্যক্ষ জাফরিনের পদত্যাগসহ তিনদফা দাবিতে গত বৃহস্পতিবার রাত থেকে আন্দোলনে নামেন ওই হলের ছাত্রীরা। রোববার আন্দোলনের চতুর্থ দিনে এসে তা সহিংসতায় রূপ নেয়।

তিন দফা দাবির আন্দোলনে ভিসির নির্দেশেই রোববার সন্ধ্যায় পুলিশ হামলা চালিয়েছে, অভিযোগ শিক্ষার্থীদের। বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন নিরাপত্তা দিতে ব্যর্থ। এ কারণেই প্রক্টরিয়াল বডিরও পদত্যাগের দাবি তোলা হয়েছে। এরপর রোববার বিকেলে শিক্ষার্থীরা উপাচার্যকে অবরুদ্ধ করেন। এর জেরে সন্ধ্যায় আন্দোলনকারীদের ওপর পুলিশ টিয়ারশেল ও শর্টগানের গুলি নিক্ষেপ করে।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
এনইউ/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa