ঢাকা, শুক্রবার, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

শিক্ষা

রাজশাহী বোর্ডে ফেল থেকে জিপিএ-৫ পেল ৩ শিক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২

রাজশাহী: রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষার ৯ হাজার ৪৪৩টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়েছিল। আবেদন করেছিল ৮ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী।

এরমধ্যে খাতা পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাস করেছে ৬৫ জন শিক্ষার্থী। আর নতুনভাবে জিপিএ-৫ পেয়েছে ৯ জন শিক্ষার্থী। এছাড়া আগে ফেল করলেও পুনঃনিরীক্ষণের পর বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে তিন পরীক্ষার্থী।

রাজশাহী শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মঞ্জুর রহমান খান এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন,  শুক্রবার (২১ জানুয়ার) বোর্ডের এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ২০২১ সালের ৩০ ডিসেম্বর এসএসসির ফল প্রকাশ হয়। প্রকাশিত ফলাফলে রাজশাহী বোর্ডে পাসের হার ছিল ৯৪ দশমিক ৭১ শতাংশ। আর মোট জিপিএ-৫ পেয়েছিল ২৭ হাজার ৯০৯ জন।

গত ৬ জানুয়ারি পর্যন্ত খাতা পুনঃনিরীক্ষার আবেদন নেওয়া হয়েছিল। করোনা পরিস্থিতিতে ক্লাস না হওয়ায় ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয়েছিল তিনটি নৈর্বাচনিক বিষয়ে।

রাজশাহী বোর্ডের ৯ হাজার ৪৪৩টি বিষয় ভিত্তিক খাতা পুনঃনিরীক্ষার আবেদন জমা পড়েছিল বলেও জানান উপ-পরীক্ষা নিয়ন্ত্রক।

এরমধ্যে ভূগোল ও পরিবেশে ১ হাজার ২৮১টি, উচ্চতর গণিতে ৩১৮টি, পদার্থে ৩ হাজার ৪৭৭টি, রসায়নে ২ হাজার ১৭০টি, জীব বিজ্ঞানে ৫৭৭টি, পৌরনীতি ও নাগরিকতায় ১০২টি, অর্থনীতিতে ৬৭টি, ব্যবসা উদ্যোগে ৬৯টি, হিসাব বিজ্ঞানে ৩৫৫টি, ফিন্যান্স ও ব্যাংকিংয়ে ৩৭৯টি, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতায় ৬৪৮টি চ্যালেঞ্জ করেছিল শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০২২
এসএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa