ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

র‌্যাংকিংয়ে আসতে হলে পূর্বশর্ত পূরণ করতে হবে: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, জুন ১১, ২০২২
র‌্যাংকিংয়ে আসতে হলে পূর্বশর্ত পূরণ করতে হবে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: র‌্যাংকিং নিয়ে ভাবার আগে পূর্বশর্তগুলো প্রতিফলন ঘটানোর পক্ষে মনোনিবেশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (১১ জুন) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে ব্রিফিংকালে তিনি এ মন্তব্য করেন।

 

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।  

ঢাবি উপাচার্য বলেন, র‌্যাংকিংয়ের দিকে আমাদের মনোযোগ নেই। আমরা চাচ্ছি শিক্ষার গুণগতমান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে র‌্যাংকিংয়ের জন্য যে পূর্বশর্ত আছে গবেষণা, বিদেশি শিক্ষার্থী, বিদেশি শিক্ষক, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান এসব যে প্যারামিটার সেগুলো এড্রেস করা জরুরি। এসব সূচকের আলোকে বিশ্ববিদ্যালয় বিনির্মাণ করতে পারলে তখনই আমরা আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের প্রত্যাশার জায়াগাটা আরও স্পষ্ট হবে। যে প্যারামিটারের মাধ্যমে র‌্যাংকিং করা হয় সেগুলো যথাযথভাবে প্রতিফলন না ঘটিয়ে র‌্যাংকিংয়ের প্রত্যাশা করা খুবই দুরূহ।

সম্প্রতি কিউএস র‌্যাংকিং প্রকাশিত হলে সেখানে সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে জায়গা পায়নি বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, জুন ১১, ২০২২
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।