ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

জাবি ও জবিতে তথ্যবিজ্ঞান বিভাগ খোলার দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১১ ঘণ্টা, মার্চ ২৩, ২০১২
জাবি ও জবিতে তথ্যবিজ্ঞান বিভাগ খোলার দাবি

ঢাকা: গণমানুষের তথ্য চাহিদা পূরণে যোগ্য তথ্য পেশাজীবী গড়তে অবিলম্বে জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ খোলার দাবি জানানো হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে ২১ মার্চ আয়োজিত এক আলোচনা সভায় এ দাবি জানানো হয়।



স্বাধীনতা পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ এবং বাংলাদেশ গ্রন্থাগার সমিতির প্রতিষ্ঠাতা মুহম্মদ সিদ্দিক খানের (এম এস খান) ১০২তম জম্মবার্ষিকী উপলক্ষে ও আলোচনার আয়োজন করা হয়।

তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ প্রধান অতিথির বক্তব্যে বলেন, তথ্যই শক্তি। তথ্য শক্তিকে কাজে লাগিয়ে আদর্শ সমাজ গঠনে আমরা ভূমিকা রাখবো। এসময় তিনি তথ্যভিত্তিক সমাজ গঠনে তার সরকারের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও দি ইনডিপেনডেন্ট পত্রিকার সম্পাদক ও প্রকাশক মাহ্বুবুল আলম।  

সভাপতিত্ব করেন বাংলাদেশ গ্রন্থাগার সমিতির সভাপতি প্রফেসর ড. এম নাসিরউদ্দিন মুন্সী।

অনুষ্ঠানের শুরুতে মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ও বাংলাদেশ গ্রন্থাগার সমিতির গবেষণা ও প্রকাশনা সম্পাদক নাফিজ জামান শুভ।

প্রবন্ধে তিনি বলেন, বিভিন্ন সময় শিক্ষা কমিশন রিপোর্টে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ খোলার সুপারিশ করা হলেও আজ পর্যন্ত ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোনো বিশ্ববিদ্যালয়ে এ বিভাগটি খোলা হয়নি। তিনি তথ্যভিত্তিক সমাজ গঠনে ও গ্রন্থাগার ভিত্তিক শিক্ষার উন্নয়নে জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ খোলার দাবি জানান।

উল্লেখ্য, ২০১০ সাল থেকে এম এস খানের জন্মদিনটি বাংলাদেশ গ্রন্থাগার সমিতি ‘গ্রন্থাগার দিবস’ হিসেবে পালন করে আসছে।

এ উপলক্ষে ওইদিন বেলা ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর  ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
                
বাংলাদেশ সময়: ১২০৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০১২

সবি
সম্পাদনায়: ওবায়দুল্লাহ সনি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa