ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

শিক্ষা

বিজমায়েস্ট্রোজ-২০২২: চ্যাম্পিয়ন ঢাবির আইবিএ টিম     

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২২
বিজমায়েস্ট্রোজ-২০২২: চ্যাম্পিয়ন ঢাবির আইবিএ টিম 
 

 

ঢাকা: শীর্ষ ছয় ফাইনালিস্টের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতামূলক লড়াইয়ের পর ইউনিলিভার বাংলাদেশ আয়োজিত প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ-২০২২’-এর চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) টিম ‘এক্সট্রা ড্রিল’।
 
এবারের আসরে গ্র্যান্ড ফিনালেতে অংশ নেয় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ব্যবসায় শিক্ষা অনুষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইবিএ।

দলগুলো ইউনিলিভারের ব্র্যান্ডগুলো নিয়ে তাদের ভাবনা ও সল্যুশন দিয়েছে।
 
চ্যাম্পিয়ন দলের সদস্যরা হলেন- সিব্বির রাইয়ান, আকিবুর রহমান এবং ফেরদৌস হাসান। তারা যুক্তরাজ্যের লন্ডনে অনুষ্ঠেয় ইউনিলিভারের বৈশ্বিক প্ল্যাটফর্ম ‘ফিউচার লিডার্স লিগ (এফএলএল)-২০২৩’ এ বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবেন। আন্তর্জাতিক অঙ্গনের এ প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেবেন।
 
এবারের বিজমায়েস্ট্রোজ প্রতিযোগিতার প্রথম রানার আপ হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিম ‘ইনমেটস’। এর সদস্যরা হলেন ইসরাত জাহান ইকরা, সৈয়দ ফাতিন ইশরাক ও নাঈম আবরার।  

দ্বিতীয় রানার আপ নির্বাচিত হয়েছে বিইউপির টিম ‘ফাইনাল গ্যাম্বিট’ ও দলটির সদস্যরা হলেন মারজুকা আহমেদ চৌধুরী, শিলাচি মৈত্র ও জি.এম নাইমুজ সাদাত।
 
কর্মসংস্থান তৈরি ও উদ্যোক্তা হয়ে ওঠার ক্ষেত্রে তরুণদের দক্ষতা বৃদ্ধির প্ল্যাটফর্ম হিসেবে বিজমায়েস্ট্রোজ অংশগ্রহণকারীদের হাতে-কলমে প্রশিক্ষণ, দিক-নির্দেশনা প্রদান এবং প্রতিযোগিতার বিভিন্ন রাউন্ডে শীর্ষ এফএমসিজি ব্র্যান্ডগুলোর কাজ সম্পর্কে অভিজ্ঞতা দেয়। এছাড়া, প্রতিযোগিতার শীর্ষ ছয় দলের সদস্যরা ইউনিলিভার বাংলাদেশে ইন্টার্নশিপ ও ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রামে অগ্রাধিকার ভিত্তিতে সুযোগ পাবেন।  
 
সম্প্রতি রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে আয়োজিত গ্র্যান্ড ফিনালে স্বনামধন্য ব্যক্তিত্বরা জুরি হিসেবে উপস্থিত থেকে ফাইনালিস্ট টিমগুলোকে মূল্যায়ন করেন। তারা হলেন- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান, এফবিসিসিআই প্রেসিডেন্ট মো. জসিম উদ্দিন, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয়, ইউনিলিভার বাংলাদেশের সিইও অ্যান্ড এমডি জাভেদ আখতার এবং ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর কেএসএম মিনহাজ।
 
তরুণদের মধ্যে ভবিষ্যতের প্রয়োজনীয় নেতৃত্ব গুণের বিকাশ এবং তাদের মধ্যে বিশ্লেষণ দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে অক্টোবরে যাত্রা শুরু করে ইউনিলিভার বাংলাদেশের ব্যবসা বিষয়ক শীর্ষ প্রতিযোগিতা ‘বিজমায়েস্ট্রোজ ২০২২’। এবারের আসরে প্রথম রাউন্ডে অংশ নিয়েছেন ৩০টি বিশ্ববিদ্যালয়ের ২৭০ এর বেশি শিক্ষার্থী; স্নাতক চূড়ান্ত বর্ষে অধ্যয়নরত এ প্রতিযোগীরা তিন সদস্যের একেকটি টিম হয়ে বাস্তব ব্যবসা সম্পর্কিত বিভিন্ন কেসের উদ্ভাবনী সল্যুশন দেন। এরপর মূল্যায়নের পর শীর্ষ ৩০টি দল সেমি-ফাইনালে যায়। শীর্ষ ছয় দল ফাইনাল বা চূড়ান্ত পর্বে জায়গা করে নেয়। শীর্ষ ছয় ফাইনালিস্টের মধ্যে অপর তিনটি দল হচ্ছে-  ‘রামেন’, ‘ওহ নো’, এবং  ‘ডোন্ট স্টপ বিলিভিং’।
 
বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২২
এমআইএইচ/এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa