ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

ঢাবিতে যোগ দিলেন ড. করুণাসিন্ধু দাস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০১২

ঢাবি : ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. করুণাসিন্ধু দাস বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘রবীন্দ্র চেয়ার অধ্যাপক’ হিসেবে যোগদান করেছেন।

উল্লেখ্য, ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সের (আইসিসিআর) অর্থানুকূল্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘রবীন্দ্র চেয়ার’ প্রতিষ্ঠিত হয়।



রবীন্দ্র অধ্যাপক ড. করুণাসিন্ধু দাস আইসিসিআর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ কর্ম-পরিকল্পনা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা, দর্শন, ইংরেজি, ভাষা বিজ্ঞান ও সঙ্গীত বিভাগ এবং চারুকলা অনুষদের সঙ্গে সম্পৃক্ত থেকে রবীন্দ্রনাথের শিল্পচিন্তা ও চেতনা বিষয়ে গবেষণা ও শিক্ষাদানের মাধ্যমে তার দায়িত্ব পালন করবেন।

এছাড়া, তিনি পান্ডুলিপি বিদ্যার ওপর কয়েকটি প্রশিক্ষণ শিবির পরিচালনা করবেন।

ড. করুণাসিন্ধু দাস ১৯৪৭ সালে ভারতের বীরভূমে জন্মগ্রহণ করেন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম এ ও পিএইচ ডি ডিগ্রি লাভ করেন। তার তত্ত্বাবধানে এ পর্যন্ত ১৪ জন ছাত্রছাত্রী পিএইচ ডি ডিগ্রি অর্জন করেছেন।

কলকাতা এশিয়াটিক সোসাইটি থেকে তার নির্দেশনায় ৪ জন গবেষক ‘অখণ্ড বঙ্গদেশের সংস্কৃত ব্যাকরণ চর্চার ঐতিহ্য’ বিষয়ে পান্ডুলিপি উদ্ধার করে একটি বৃহৎ গবেষণাকর্ম সম্পাদনা করেছেন।

ভাষা দর্শন, ভাষা ব্যাকরণ, সংস্কৃত ও সাহিত্যের ইতিহাস প্রভৃতি বিষয়ে বাংলা ও ইংরেজি ভাষায় তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৩০।

তিনি জুলাই ২০০৭ থেকে জানুয়ারি ২০১২ সময়কালে কলকাতা বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে বরীন্দ্র অধ্যাপক হিসেবে তার বর্তমান নিয়োগের মেয়াদ ১ বছর।

বাংলাদেশ সময় : ০১৫০ ঘণ্টা, মার্চ ২৯, ২০১২
সম্পাদনা: আবু হাসান শাহীন, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa