ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনেও ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনেও ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচন

ঢাকা: বিএনপির সংসদ সদস্য (এমপি) হারুনুর রশীদের ছেড়ে দেওয়া চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১ ফেব্রুয়ারি।

সোমবার (২৬ ডিসেম্বর) ইলেকশন কমিশন (ইসি) সচিব মো. জাহাঙ্গীর আলম এ সংক্রান্ত তফসিলের প্রজ্ঞাপন জারি করেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আগামী ৫ জানুয়ারি। মনোনয়নপত্র বাছাই হবে ৮ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৫ জানুয়ারি। আর ভোট গ্রহণ করা হবে ১ ফেব্রুয়ারি।

গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) জাতীয় সংসদ হারুনুর রশীদ স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দেন। সেদিনই আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে আয়োজিত সমাবেশে বিএনপির সাত এমপি পদত্যাগ করার ঘোষণা আসে। এর পরদিন রোববার (১১ ডিসেম্বর) সশরীরে পদত্যাগপত্র নিয়ে স্পিকারের সঙ্গে দেখা করেন বিএনপির পাঁচ এমপি। শারীরিক অসুস্থতা ও বিদেশে অবস্থান করায় বাকি দুজন সেদিন যেতে পারেননি। স্পিকার ছয়জনের আবেদন গ্রহণ করেন। এরপর সেদিনই ছয়টি আসন শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করা হয়।  

তার ভিত্তিতে গত ১৮ ডিসেম্বর সংরক্ষিত নারী আসন-৫০ ছাড়া অন্য পাঁচটি (ঠাকুরগাঁও-৩, বগুড়া-৪, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-২, ব্রাহ্মণবাড়িয়া-২) আসনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। সবগুলো আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) ভোট গ্রহণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২২
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।