ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রুমিন ফারহানার আসনে নির্বাচিত ইনু পত্নী আফরোজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
রুমিন ফারহানার আসনে নির্বাচিত ইনু পত্নী আফরোজা

ঢাকা: বিএনপি নেত্রী রুমিন ফারহানার ছেড়ে দেওয়া জাতীয় সংসদের সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন আফরোজা হক। তিনি জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুর স্ত্রী ও দলটির সহ-সভাপতি।

রোববার (৫ মার্চ) রিটার্নিং কর্মকর্তা মো. আবদুল বাতেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এমন তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন, ২০০৪ অনুযায়ী সব রাজনৈতিক দল বা জোটের মধ্যে নির্বাচনের জন্য উন্মুক্ত একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত মহিলা আসনের শূন্যপদে উপনির্বাচন অনুষ্ঠানের জন্য গত ১৯ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের সময়সীমা ছিল ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ৯টা হতে বিকাল ৪টা পর্যন্ত।

এ সময়ের মধ্যে ১৪ দলীয় জোটের মনোনীত জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের প্রার্থী আফরোজা হকের মনোনয়নপত্র দাখিল করা হয়। দাখিল করা মনোনয়নপত্র পূর্ব ঘোষিত সময়সূচি অনুসারে ২ মার্চ বৃহস্পতিবার সকাল ১১টা হতে বাছাই করে আফরোজা হকের মনোনয়নপত্র গৃহীত হয়। জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন আইন, ২০০৪ এর ধারা ১০ এর উপ-ধারা (৮) অনুসারে আফরোজা হকের মনোনয়নপত্র বৈধ হয়।

তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৬ মার্চ। আর ভোটগ্রহণ ২০ মার্চ, একাধিক প্রার্থী থাকলে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে নির্বাচন ভবনে সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

আবদুল বাতেনের দেওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী, আফরোজা হক একক প্রার্থী। নির্বাচনি আইন অনুযায়ী, তিনি প্রার্থিতা প্রত্যাহার না করলে ৬ মার্চ বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
ইইউডি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।