ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাসিক নির্বাচন হবে দেশের মডেল: ইটিআই ডিজি

সিনিয়য় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুন ১২, ২০২৩
রাসিক নির্বাচন হবে দেশের মডেল: ইটিআই ডিজি

রাজশাহী: নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক এসএম আসাদুজ্জামান বলেছেন, কমিশন চায় অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন। নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পর সবগুলো নির্বাচনই সুষ্ঠু হয়েছে।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনও দেশের মধ্যে মডেল নির্বাচন হবে। এই লক্ষ্য নিয়েই কমিশনের পক্ষে সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ কর্মকর্তাদের ছয় দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

সোমবার (১২ জুন) দুপুরে রাজশাহী মডেল স্কুল অ্যন্ড কলেজে এ কর্মশালার আয়োজন করে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বলেন, ইভিএম ভোটগ্রহণের সহজ প্রযুক্তি। এ নিয়ে ভীতির কিছু নেই। রাজশাহী সিটি করপোরেশনের সাধারণ ভোটারদের ইভিএমের কার্যক্রম জানাতে বিভিন্ন ওয়ার্ডে ঐতিহ্যবাহী গম্ভীরা গানসহ উদ্বুদ্ধকরণ নানা কর্মসূচি পালন করা হচ্ছে। যাতে ভোটাররা নির্ভুলভাবে নিজ নিজ ভোট দিতে পারেন। সেজন্য কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এর পাশাপাশি বিভিন্ন কারিগরি সহযোগিতাও দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানে রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও রজশাহী সিটি করপোরেশনের নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন এবং জেলা নির্বাচন কর্মকর্তা আবুল হোসেনসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

এ কর্মশালায় বিভিন্ন ব্যাচে ১৫৫ প্রিজাইডিং কর্মকর্তা, এক হাজার ১৫৫ সহকারী প্রিজাইডিং কর্মকর্তা ও দুই হাজার ৩০৬ পোলিং কর্মকর্তা প্রশিক্ষণ নিচ্ছেন। প্রশিক্ষণ শেষ হবে আগামী ১৭ জুন।

আগামী ২১ জুন রাজশাহী সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবার নির্বাচনে মেয়র পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ৩০টি ওয়ার্ডে ১১১ কাউন্সিলর প্রার্থী রয়েছে। তবে ২০ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন।  

রাজশাহী সিটি করপোরেশন এলাকার ভোটার সংখ্যা ৩ লাখ ৫১ হাজার ৯৮২ জন। মহানগরীর ৩০টি ওয়ার্ডে মোট ১৫৫টি ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ইলেক্ট্রনিক ভোটিং মেশিনের ( ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হবে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।