ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অস্ত্রের মহড়া: কাউন্সিলর প্রার্থী আফতাবকে ইসির তলব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
অস্ত্রের মহড়া: কাউন্সিলর প্রার্থী আফতাবকে ইসির তলব

সিলেট: সিলেট সিটি করপোরেশনর (সিসিক) সাত নম্বর ওয়ার্ডের প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাসার সামনে সশস্ত্র মহড়ার ঘটনায় কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সিটি নির্বাচনে আচরণ বিধিমালা ২০১৬– এর বিধি ৩০ লঙ্ঘনের দায়ে, বিধি ৩১ ও ৩২ অনুযায়ী এই প্রার্থীর প্রার্থিতা বাতিল অথবা তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, এই মর্মে লিখিত বক্তব্যসহ আগামী ১৪ জুন ব্যক্তিগতভাবে নির্বাচন কমিশনে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।



সোমবার (১২ জুন) নির্বাচন কমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ অভিযোগের ভিত্তিতে রিটার্নিং কর্মকর্তা তদন্ত করে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করেছেন। প্রতিবেদনে ঘটনার সত্যতা পাওয়া গেছে।

সিসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার স্টাফ অফিসার সৈয়দ কামাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।  

এর আগে ৬ জুন ভোর সাড়ে ৬টার দিকে কাউন্সিলর প্রার্থী ও বর্তমান কাউন্সিলর মহানগর স্বেচ্ছাসেবক লীগ নেতা আফতাব হোসেন খানসহ কয়েকজন যুবক মোটরসাইকেলযোগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাসার সামনে সশস্ত্র মহড়া দেন। ঘটনার ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তোলপাড় সৃষ্টি হয়।  
এরই পরিপ্রেক্ষিতে রিটার্নিং কর্মকর্তা লিখিত অভিযোগ পেয়ে নির্বাচন কমিশন আচরণবিধি লঙ্ঘন, অস্ত্র প্রদর্শনের ঘটনায় দ্রুত বিচার আইনে মামলা দায়ের করা হয়।

গত ৬ জুন সকালে ঘটনাটি ঘটলেও বৃহস্পতিবার (৮ জুন) বিকেলে ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তোলপাড় সৃষ্টি হয়।

সিসি ক্যামেরায় ধারণকৃত ভিডিও ফুটেজে দেখা যায়, নগরীর ১৩/১৩ সুবিধবাজার দীঘিরপাড় কাউন্সিলর প্রার্থী সায়ীদ আব্দুল্লাহর বাসার সামনে কয়েকটি মোটরসাইকেল নিয়ে সশস্ত্র মহড়া দেন ঘুড়ি প্রতীকের কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খান। ভিডিও ফুটেজে দেখা যায় বাসার সামনে কয়েকটি মোটরসাইকেলে যুবকরা প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থী সাঈদ আব্দুল্লাহর বাসার সামনে গিয়ে ফটকের দিকে অস্ত্র পদর্শন করেন। এ সময় একটি মোটরসাইকেলে কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানও উপস্থিত থাকতে দেখা যায়।

এ ঘটনায় শুক্রবার (৯ জুন) প্রতিদ্বন্দ্বী কাউন্সিলর প্রার্থী সায়ীদ আব্দুল্লাহ বাদী হয়ে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দাখিল করলে সেটি পুলিশ কমিশনার বরাবরে ব্যবস্থা নিতেন অগ্রবর্তী করা হলে সেটি মামলা হিসেবে রেকর্ড করা হয়। মামলা নং (১০(৬)'২৩)।   এ মামলায় সিসিক নির্বাচনে সাত নম্বর ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ও বর্তমান কাউন্সিলর, মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফতাব হোসেনের খানসহ অজ্ঞাতপরিচয় আরও ২০/২৫ জনকে আসামি করা হয়।

এ মামলায় পুলিশ সিলেট নগরীর বনকলাপাড়ার নূরানী ৬৪/২ এর মফিজুর রহমানের ছেলে আতিকুর রহমান (৪২), একই এলাকার নূরানী ৮৩/৫০ মৃত আকরাম আলীর ছেলে জুবের আহমদ (৩৮) ও এয়ারপোর্ট থানাধীন হাজীপাড়ার নীলাচলের দুই নম্বর বাসার মিছির আলীর ছেলে নুরজ্জামানকে (৩৪) গ্রেফতার করে।

এ ব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের উপ কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ জানান, সিসি ক্যামেরার ফুটেজ দেখে মহড়ায় থাকা সবার পরিচয় নিশ্চিত হয়েছে পুলিশ। প্রধান আসামি আফতাবসহ বাকিদের ধরতে অভিযান চলছে।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ