ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাজশাহী-সিলেট সিটি ভোটে বাগড়া দিতে পারে বৃষ্টি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
রাজশাহী-সিলেট সিটি ভোটে বাগড়া দিতে পারে বৃষ্টি

ঢাকা: মৌসুমি বায়ুর সক্রিয়তায় সারা দেশেই বৃষ্টিপাত বেড়েছে। বিশেষ করে সিলেট অঞ্চলে প্রায় এক সপ্তাহ ধরে অতিভারী বর্ষণ হচ্ছে।

রাজশাহীতেও তাপমাত্রা নেমে এসেছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

আবাহওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, বর্তমানে যেভাবে বৃষ্টিপাত হচ্ছে, তা আরও পাঁচদিন অব্যাহত থাকতে পারে। তবে আগামী দুই দিনে কিছুটা কমবে।

রাজশাহী ও সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে আগামী ২১ জুন গ্রহণ করা হবে। বৃষ্টির কারণে ইভিএমে ভোটগ্রহণ নিয়ে নির্বাচন কমিশনও রেখেছে বাড়তি প্রস্তুতি।

নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান সোমবার (১৯ জুন) রাতে এক লিখিত বক্তব্যে এমন তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইভিএমে ভোটের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। বর্ষা মৌসুমের কথা মাথায় রেখে ইভিএমের ব্যাটারি, চার্জার ও আনুষঙ্গিক যন্ত্রপাতিতেও যেন ত্রুটি না থাকে, সে বিষয়ে কারিগরি দল সক্রিয় থাকবে।

তিনি আরও বলেন, প্রতিটি নির্বাচনই আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ ও চ্যালেঞ্জের। সকল নির্বাচন থেকে অভিজ্ঞতা নিচ্ছি, ভোটারদের প্রত্যাশা পূরণের চেষ্টা করে যাচ্ছি। তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচনে বিধি-বিধান প্রতিপালন নিশ্চিত করতে আমাদের অবস্থান কঠোর ছিল। পূর্বের মতো রাজশাহী ও সিলেট সিটি নির্বাচনের প্রতিটি পদক্ষেপেই আমরা সুতীক্ষ্ণ নজর রেখে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছি।

আহসান হাবিব খান বলেন, আমরা সরাসরি সিসি ক্যামেরায় এ নির্বাচন ঢাকা থেকে পর্যবেক্ষণ করবো। নির্বাচন পূর্ব, ভোটের দিন ও নির্বাচনোত্তর অনিয়ম, গোলযোগ ও সহিংসতা যাতে না ঘটে, সে বিষয়ে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার ব্যাপারে প্রশাসন, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনী ও ভোটগ্রহণ কর্মকর্তারা শতভাগ নিশ্চয়তা প্রদান করেছে। আমরা সবার জন্য সমান সুযোগ তৈরি করেছি এবং নির্বাচন প্রচারণায় অনিয়ম বা বিশৃঙ্খলা করলে কোনো ধরনের ছাড় দেই নাই।

তিনি বলেন, পাঁচ সিটির মধ্যে গাজীপুরের পর খুলনা ও বরিশালে ইভিএমে ভোট দিতে তেমন বিড়ম্বনায় পড়তে হয়নি। আশা করি, রাজশাহী এবং সিলেটেও কোনো অসুবিধা হবে না। আমাদের কাছে সব প্রার্থী সমান, সব দলও সমান। ভোটারদের নির্বিঘ্ন পরিবেশ তৈরিতে আমরা বদ্ধপরিকর। সকল অংশীজনের সক্রিয় এবং আন্তরিক সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।