ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

নিজ প্রতীকে ভোট করতে পারবে নিবন্ধন পাওয়া নতুন ৩ দল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জুন ২২, ২০২৩
নিজ প্রতীকে ভোট করতে পারবে নিবন্ধন পাওয়া নতুন ৩ দল

ঢাকা: বাংলাদেশ জাসদসহ নির্বাচন কমিশনে (ইসি) নতুন নিবন্ধিত দল তিনটি জাতীয় সংসদসহ স্থানীয় সরকারের নির্বাচনে নিজেদের প্রতীকেই অংশ নিতে পারবে। সম্প্রতি দল তিনটির প্রতীক গেজেট প্রজ্ঞাপনে সংরক্ষিত করেছে নির্বাচন কমিশন।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার ‍উপ-সচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচনে দল তিনটি যদি অংশ নেয়, তাহলে তাদের প্রতীক দেওয়ার জন্য রিটার্নিং কর্মকর্তাকে চিঠি পাঠানো হয়েছে। যদিও একটি দল ইতোমধ্যে ঢাকা-১৭ আসনের নির্বাচনে অংশ নিয়েছিল। তবে তৃণমূল বিএনপি নামে দলটির প্রার্থীর মনোনয়নপত্র বাছাইয়ে টেকেনি। সোনালী আঁশ প্রতীকে গত ১৬ ফেব্রুয়ারি দলটি নিবন্ধন পেয়েছে।

এছাড়া আপেল প্রতীক নিয়ে ইনসানিয়াত বিপ্লব, বাংলাদেশ গত ৮ মে এবং জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসাদ ভেঙ্গে গঠিত বাংলাদেশ জাসদ মটরগাড়ি প্রতীকে নিবন্ধন পেয়েছে গত ১৮ জুন।

ইসির উপ-সচিব আতিয়ার রহমান বলেন, আগামী ৩০ জুলাই চট্টগ্রাম-১০ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৬ জুলাই। এতে নতুন দলগুলোকে প্রতীক দেওয়ার জন্য বলা হয়েছে। এক্ষেত্রে স্বতন্ত্র প্রার্থীরা এখন থেকে আর আপেল প্রতীকটি পাবেন না।

বর্তমানে ইসিতে নিবন্ধিত দলের সংখ্যা ৪২টি।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, জুন ২২, ২০২৩
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।