ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-১৭ আসনে হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী ৭ প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
ঢাকা-১৭ আসনে হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী ৭ প্রার্থী ফাইল ছবি

ঢাকা: আসন্ন ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে কেউ প্রার্থিতা প্রত্যাহার করেননি। তাই নির্দিষ্ট সময় শেষে এই নির্বাচনে হিরো আলমসহ প্রতিদ্বন্দ্বী প্রার্থী দাঁড়াল সাতজনে।

রোববার (২৫ জুন) প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে এই তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন।

তিনি বলেন, কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তবে একটি দল থেকে দু’জনকে মনোনয়ন দেওয়ায় দু’জনের মনোনয়নপত্রই বাতিল হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা বলেন, এই উপ-নির্বাচনে মোট ১৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এদের মধ্যে বাছাইয়ে হিরো আলমসহ আটজনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরবর্তীতে আপিল করলে স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসানের মনোনয়ন বৈধতা দেন নির্বাচন কমিশন। আর বাছাইয়ে বৈধতা পান বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির জিএম কাদেরপন্থী সিকদার আনিসুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান এবং গণতন্ত্রী পার্টির মো. কামরুল ইসলাম (চেয়ারম্যান মনোনয়ন দিয়েছে), গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধর (মহাসচিব মনোনয়ন দিয়েছে)।

গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী, কোনো দল থেকে একাধিক প্রার্থীকে একই আসনে মনোনয়ন দিলে সংশ্লিষ্ট দলের সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের বিধান রয়েছে। তাই গণতন্ত্রী পার্টির দু’জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ঢাকা-১৭ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা দাঁড়াল সাতজনে।

তফসিল অনুযায়ী, প্রতীক বরাদ্দ ২৬ জুন। ভোটগ্রহণ হবে ১৭ জুলাই।

উল্লেখ্য, গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, জুন ২৫, ২০২৩
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।