ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-১৭ আসন ছাড়াও ৭৮ স্থানীয় ভোট আজ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ঢাকা-১৭ আসন ছাড়াও ৭৮ স্থানীয় ভোট আজ

ঢাকা: জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১৭ আসন এবং ৭৮টি স্থানীয় সরকারের নির্বাচন আজ সোমবার (১৭ জুলাই)। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ করা হবে।



ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার যুগ্ম সচিব মো. ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন, ইতোমধ্যে ভোটের সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

ঢাকা-১৭ আসনে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে। নির্বাচন ভবন থেকে সিসি ক্যামেরায় ভোট পর্যবেক্ষণ করবেন নির্বাচন কমিশনাররা।

ঢাকা-১৭ আসনে মোট আট প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- একতারা প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আশরাফুল হোসেন আলম (হিরো আলম), নৌকা প্রতীকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির  সিকদার আনিসুর রহমান, ডাব প্রতীকে বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, ছড়ি প্রতীকের বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট'র মো. আকতার হোসেন, সোনালী আঁশ প্রতীকে তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান, ট্রাক প্রতীকে স্বতন্ত্র প্রার্থী মো. তারেকুল ইসলাম ভুইয়া ও গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির প্রার্থী কাজী মো. রাশেদুল হাসান।

এ নির্বাচনে ১২৪ ভোটকেন্দ্রে তিন লাখ ২৫ হাজার ২০৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

নির্বাচনে সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ পুলিশ পাঁচজন, আনসারের দুইজন সদস্য থাকছে। এছাড়া অস্ত্র ছাড়া লাঠি হাতে আনসারের রয়েছে ১২ জন সদস্য।
অন্যদিকে ঝূঁকিপূর্ণ কেন্দ্রে পুলিশের দু'জন অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।

এদিকে পুলিশের ১০টি মোবাইল টিম পাঁচটি মোবাইল স্ট্রাইকিং টিম, র্যাবের ছয় টিম ও ছয় প্লাটুন বিজিবি নিয়োজিত রয়েছে ভোটের এলাকায়।

নির্বাচনী অপরাধ আমলে নিয়ে ভ্রাম্যমাণ আদালত ও সংক্ষিপ্ত বিচার কাজ পরিচালনায় ১৫ জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ছয়জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

ঢাকা-১৭ আসনটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা নিয়ে গঠিত। সম্প্রতি সংসদ সদস্য ও চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুক মৃত্যুবরণ করলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

এদিকে সাত পৌরসভায় সাধারণ, তিনটি পৌরসভায় উপ-নির্বাচন, দু'টি উপজেলায় উপ-নির্বাচন এবং ২৯টি ইউনিয়ন পরিষদের সাধারণ ও ৩৭টি ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনের ভোটগ্রহণ করা হবে একই সময়।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ