ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনকেন্দ্রিক অপপ্রচার রোধে ইসিকে সহায়তা দেবে ফেসবুক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
নির্বাচনকেন্দ্রিক অপপ্রচার রোধে ইসিকে সহায়তা দেবে ফেসবুক

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সব ধরনের অপপ্রচার রোধ করবে ফেসবুক। এক্ষেত্রে সংশ্লিষ্ট কনটেন্ট মুছে দেওয়া হবে।

এমনকি ব্লকও করবে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

বৃহস্পতিবার (০৩ আগস্ট) নির্বাচন ভবনে ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠার মেটার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন আয়োজনকারী সংস্থাটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আজকে আমরা ফেসবুকের একটি টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছে, তাদের নিয়ে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল বিষয় ছিল।  

মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়, সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে ব্লক করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু নির্বাচনকেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে। তফসিল ঘোষণার পর এই কার্যক্রম শুরু হবে।

অশোক কুমার দেবনাথ বলেন, এটি ছিল প্রাথমিক আলোচনা। পরে নির্বাচন কমিশনের একজন ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে, তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারাও ফোকাল পয়েন্ট ঠিক করবেন। আমাদের মাঝে এভাবে যোগাযোগ হবে।

কোন প্রক্রিয়ায় অপপ্রচারের বিষয়টি চিহ্নিত করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে যেটি নেগেটিভ প্রতীয়মান হবে আমরা তাদের জানাবো, তারা রিমুভ করে দেবেন।

ফেসবুক কর্তৃপক্ষই ইসির সঙ্গে যোগাযোগ করে আলোচনার ইচ্ছা প্রকাশ করে জানিয়ে তিনি বলেন, আমরা না, ফেসবুক কর্তৃপক্ষই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই আমাদের কাছে সময় চেয়েছিলেন। তার পরিপ্রেক্ষিতে আজকে মিটিং হলো। সামনে আরো আলোচনা হবে।

ফেসবুক এই কাজটি অর্থের বিনিময়ের করবে নাকি অর্থ ছাড়া এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, আরো বৈঠক করে সমস্ত বিষয় চূড়ান্ত হবে।

নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসির টেকনিক্যাল টিমের সঙ্গে বৈঠকে মেটার বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ার, হেড অব এপিএসি গ্লোবাল রেসপন্স এইডান হয়ো ও রেগুলেটরি বিশেষজ্ঞ ইউজিন পো অংশ নেন। তারা মেটার সিঙ্গাপুর অফিস থেকে এসেছিলেন।

আরও পড়ুন:
নির্বাচনী অপপ্রচার রোধে ফেসবুকের সহায়তা নিতে চায় ইসি

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।