ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

বাজেট স্বল্পতায় ‘পূর্ণাঙ্গ’ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
বাজেট স্বল্পতায় ‘পূর্ণাঙ্গ’ পর্যবেক্ষক দল পাঠাবে না ইইউ

ঢাকা: বাজেট স্বল্পতার কারণে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে তারা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে যোগাযোগ রাখবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নের হেড অব ডেলিগেশন জানিয়েছেন, জুলাই মাসে তারা বিভিন্ন অংশীজনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। তা ফলপ্রসূ হওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়েছেন। মেইলে তিনি আরও জানিয়েছেন, তাদের হেড অফিস বলছে, ২০২৩-২৪ অর্থবছরে তাদের পূর্ণাঙ্গ একটি মিশন নির্বাচন পর্যবেক্ষণের জন্য পাঠানোর ক্ষেত্রে আর্থিক একটি বিষয় ছিল। বাজেট স্বল্পতার কারণে তা না-মঞ্জুর হয়েছে বা আপাতত না পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

ইসি সচিব বলেন, তিনি ধন্যবাদ জানিয়ে আরও বলেছেন, সিইসির সঙ্গে তাদের যোগাযোগ অব্যাহত থাকবে। তারা পূর্ণাঙ্গ দল না পাঠানোর বিষয়ে বলেছেন। এখানে পূর্ণাঙ্গ দলের কথা বলা হয়েছে।

বিষয়টি ভোটকে প্রশ্নবিদ্ধ করবে কি না, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এটি সিইসি ভালো বলতে পারবেন। আর তারা পূর্ণাঙ্গ কথাটি উল্লেখ করেছেন। কাজেই ছোট দল পাঠাবেন, নাকি এই দেশে যারা আছেন তারাই (পর্যবেক্ষণ) করবেন... কেননা, তারা যোগাযোগ অব্যাহত রাখার কথা বলেছেন। সিইসি আমাকে তাদের মেইলের বিষয়টি জানাতে বলেছেন। আমি সেটুকুই জানি।

আরও পড়ুন: বিদেশি পর্যবেক্ষক: যুক্তরাষ্ট্রের দুই সংস্থার সঙ্গে ইসির বৈঠক অক্টোবরে

আরেক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আগামী অক্টোবরে বৈঠকের জন্য যুক্তরাষ্ট্রের প্রাক-পর্যবেক্ষক দলের সঙ্গে বৈঠক আছে। এটি কমিশনের সিদ্ধান্ত। সচিব তো কিছু বলতে পারবেন না।

ইসি সচিব বলেন, পূর্ণাঙ্গ দল বলতে ২০-২৫ জনের একটি দল, তার সঙ্গে ক্যামেরা, স্যাটেলাইটসহ অনেক আর্থিক ব্যয় থাকে। তারা অন্য দল পাঠাবেন কি না বাজেট এলে; ছোট দল কি না, তাও মেইলে বলেননি। তারা পূর্ণাঙ্গ দল পাঠাবেন না, তা যে বাজেটের জন্য, সেটি বলেছেন।

পলিটিক্যাল কোনো বিষয় মেইলে তারা এনেছেন কি না, এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, একটি রাষ্ট্রের বিষয়ে আরেকটি রাষ্ট্র সেটি আনতে পারে? তারা কোনো শর্তের কথা বলেননি, বাজেটের কারণটি বলেছেন।

নির্বাচন গ্রহণযোগ্যতার বিষয়টি প্রশ্নবিদ্ধ হবে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তারা আসতে চেয়েছিলেন। তবে এখন বলছেন পূর্ণাঙ্গ দল পাঠাবেন না।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।