ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

নতুন ভোটার: চোখের আইরিশ ও আঙুলের ছাপ সার্ভারে যুক্ত করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
নতুন ভোটার: চোখের আইরিশ ও আঙুলের ছাপ সার্ভারে যুক্ত করার নির্দেশ

ঢাকা: নতুন ভোটারদের চোখের আইরিশ ও ১০ আঙুলের ছাপ জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সার্ভারে আপলোড নিশ্চিত করতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এনআইডি অনুবিভাগের পরিচালক মো. আব্দুল মমিন সরকার সম্প্রতি মাঠ কর্মকর্তাদের নির্দেশনাটি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, নতুন নিবন্ধনকৃত ভোটারদের বায়োমেট্রিক (১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশ) সার্ভারে আপলোড নিশ্চিত করতে হবে।

সূত্রগুলো জানিয়েছে, বাড়ি বাড়ি গিয়ে হাললনাগাদ গত মার্চে সম্পন্ন করেছে সংস্থাটি। এরপরেও অনেকে অন্তর্ভুক্ত হয়েছেন তালিকায়। আর এবারই প্রথম নিবন্ধন সম্পন্ন করার সময় চোখের আইরিশ ও ১০ আঙুলের ছাপ নেওয়া হয়েছে নাগরিকদের। আগে স্মার্টকার্ড নেওয়ার প্রদানের সময় এগুলো নেওয়া হতো।

কর্মকর্তারা বলছেন, আগের ভোটারদের চোখের আইরিশ ও ১০ আঙুলের ছাপ এখনো সার্ভারে অন্তর্ভুক্ত করা যায়নি নানা কারণে। তাই নতুন ভোটারদের নিবন্ধনের সময়ই ওই তথ্যগুলো নেওয়া হয়। আর সেগুলোই দ্রুত সার্ভারে অন্তর্ভুক্ত করার জন্য বলেছে ইসি।

হালনাগাদ অনুযায়ী, অন্তত ৮০ লাখ ৭৩ হাজার ৫৫৯ জন নতুন ভোটার তালিকায় যুক্ত হয়েছে। এরপরেও অনেকে নিজ উদ্যোগে ভোটার হয়েছেন। এদের সবার বায়োমেট্রিকের তথ্য সার্ভারে আপলোড করা হবে।

বাংলাদেশ সময়: ০২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।